মঙ্গলবার ১১ ডিসেম্বর, ২০১৮

আদমজীতে তাজিয়া মিছিল

শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ২৩:০৫

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: পবিত্র আশুরা উপলক্ষে সিদ্ধিরগঞ্জের আদমজীতে তাজিয়া মিছিল বের করেছে শিয়া মতাবলম্বী ধর্মপ্রাণ মুসলমানরা। শুক্রবার (২১ সেপ্টেম্বর) বিকাল ৪টার দিকে আদমজী বিহারী ক্যাম্প থেকে মিছিলটি শুরু হয়। পরে নতুন বাজার হয়ে নারায়ণগঞ্জ-আদমজী-চিটাগাং রোড সড়কের কমমতলী, সোনামিয়ার বাজার, সালেহা সুপার মার্কেট, মুনলাইট, এসওরোড হয়ে পুনরায় বিহারী ক্যাম্পে গিয়ে মিছিলটি শেষ হয়।

মিছিলে অংশগ্রহণকারীরা হাতে লাল পতাকা এবং মাথায় কালো কাপড় বেঁধে শোক প্রকাশ করে মিছিলে অংশ নেন। মিছিলের সামনে হাসান ও হোসাইন নামে দুটি ঘোড়া রয়েছে। হোসাইন নামের ঘোড়াটি রক্তে রাঙানো রয়েছে। তাজিয়া তৈরি করা হয়েছে ইমাম হোসেনের সমাধির আদলে। মিছিলে একদল রয়েছে যারা শোকের গান গাইতেছিলেন। এছাড়া অনেকেই বুক চাপড়ে ‘হায় হোসেন, হায় হোসেন’ বলে মাতম করেন। এক দল যুবকের মধ্যে তলোয়ার খেলা, মুখে কেরোসিন নিয়ে আগুনের দিকে ছুড়ে মারার বিষয়টি উৎসুক মানুষের দৃষ্টি কাড়ে।

এদিকে শিয়া সম্প্রদায়ের এ মিছিলকে ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয় সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ। মিছিলের সামনে ও পেছনে পুলিশি পাহারায় মিছিলটি শুরু ও শেষ হয়।

এসময় শত শত উৎসুক মানুষ সড়কের দুই পাশে দাঁড়িয়ে, ভবনের ছাদে, বাড়ির বারান্দায় দাঁড়িয়ে মিছিল দেখে। এমনকি কেউ কেউ মিছিলের সাথে সাথে অনেকটা পথ পায়ে হেটেছেন। তাজিয়া দেখতে অভিভাবকদের সাথে কোমলমতি শিশুদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

উল্লেখ্য, আশুরা মুসলিম বিশ্বে ত্যাগ ও শোকের একটি দিন। হিজরি সাল অনুসারে ১০ মহররম কারবালায় হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র ইমাম হোসেনের মৃত্যুর দিনটি সারা বিশ্বে মুসলমানরা পালন করেন।

সব খবর
ধর্ম ও নৈতিকতা বিভাগের সর্বশেষ