সোমবার ১৯ নভেম্বর, ২০১৮

৮ হাজার টাকা মজুরি প্রত্যাখান করে শ্রমিক ফ্রন্টের সমাবেশ

শুক্রবার, ১৪ সেপ্টেম্বর ২০১৮, ২২:০৩

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: পোশাক শ্রমিকদের জন্য সরকার কর্তৃক ঘোষিত আট হাজার টাকা মজুরি প্রত্যাখ্যান করেছে নারায়ণগঞ্জ গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট। ঘোষিত মজুরী প্রত্যাখ্যান ও ন্যূনতম মজুরি ১৬০০০ টাকা দাবিতে বিক্ষোভ সমাবেশ পালন করেছেন তারা।

শুক্রবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে নগরীর দুই নং রেলগেইট সংলগ্ন অগ্যণী ব্যাংকের সামনে বিক্ষোভ সমাবেশটি অনুষ্ঠিত হয়েছে। এ সময় নেতাকর্মীরা ন্যূনতম মজুরি ১৬০০০ টাকা এবং বেকা গার্মেন্টস এন্ড টেক্সটাই লিমিটেডের শ্রমিকদের ১২ দফা মেনে নেয়ার জোড়ালো দাবি জানান। এরপর তারা সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে একটি মিছিলও বের করেন।

সমাজতান্ত্রিক গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর গোলকের সঞ্চালনায় ও সমাজতান্ত্রিক গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈশ খান বিপ্লবের সভাপতিত্বে উক্ত বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন, বাংলাদেশ সমাজতাত্রিক দল (বাসদ) নারায়ণগঞ্জ জেলার সমন্বয়কারী নিখিল দাস, সমাজতান্ত্রিক গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, সহ সভাপতি সাইফুল ইসলাম শরীফ, দপ্তর সম্পাদক কামাল পাভেজ মিঠু ও বেকা গার্মেন্টস এন্ড টেক্সটাইল লিমিটেডের শ্রমিকবৃন্দ।

এ সময় বক্তারা বলেন, ‘শ্রমিকরা যে বাজার থেকে বাজার করে সরকারী কর্মকর্তারাও একি বাজারে যান, একি পন্য কিনেন। তবু এতো বৈষম্য কেন? সরকারী কর্মকর্তাদেও বেতন বেশি শ্রমিকদের কম। যেখানে শ্রমিকদেও প্রাণের দাবিন্যূনতম মজুরি ১৬০০০ টাকা। যার জন্য তারা দীর্ঘদিন যাবৎ আন্দোলন কওে আসছেন। তার পরও তারা কিভাবে ন্যূনতম মজুরি ৮০০০ টাকা ঘোষণা করতে পারে? জানুয়ারী মাসে মজুরী বোর্ড গঠন হওয়ার পরে যেখানে জুলাই মাসে আইনত এটার ঘোষণা দেয়ার কথা ছিল কিন্তু সে মজুরি গত কাল ঘোষিত হলো। তারপরও দেখিছি এটা আংশিক ঘোষণা। তার মানে অন্যান্য গ্রেডে কত হবে সে বিষয়টি এখনো অনিশ্চিত। ৮ হাজার টাকায় একটি পরিবার কখনোই চলতে পারে না।সরকার ও মালিকরা একাট্টা হয়ে গার্মেন্ট শ্রমিকদের সাথে প্রতারণা করে মজুরি ঘোষণা করেছে অর্ধেকরও কম। এই ৮ হাজার টাকা মজুরির ঘোষণা গার্মেন্ট শ্রমিকরা মানে না মানবে না। আমাদের দেশের অর্থনীতির গুরুত্বপূর্ণ অংশ গার্মেন্ট শ্রমিকদের কথা বিবেচনা করে ঘোষিত মজুরি পুনর্বিবেচনা করে ১৬ হাজার টাকা নির্ধারণের দাবি জানানো হলো। সরকার যদি কোনো পুনর্বিবেচনা না করেন তাহলে ভুলে যাবেন না শ্রমিকরা তাদের অধিকার আদায় করতে পারে। পূর্বে যেমন ঐক্যবদ্ধ হয়ে সংগ্রম করেছিল সেভাবেই আবার ঐক্যবদ্ধ সংগ্রম গড়ে তুলবে।’

সব খবর
রাজনীতি বিভাগের সর্বশেষ