বুধবার ২১ এপ্রিল, ২০২১

৬০ এ পা দিলেন শামীম ওসমান

শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ২৩:১৬

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমানের জন্মদিন রোববার (২৮ ফেব্রুয়ারি)৷ ১৯৬১ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য, বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর, সাবেক গণপরিষদের সদস্য একেএম শামসুজ্জোহার তিন ছেলে ও দুই মেয়ের মধ্যে ছোট ছেলে একেএম শামীম ওসমান। তার বাবা ছিলেন একাধারে ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও মরণোত্তর স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত।

প্রভাবশালী রাজনৈতিক পরিবারের সন্তান শামীম ওসমান যখন অষ্টম শ্রেণির ছাত্র সে সময় বঙ্গবন্ধুকে হত্যার প্রতিবাদে পোস্টার লাগাতে গিয়ে পুলিশের বেধড়ক পিটুনির শিকার হয়েছিলেন। ৮০’র দশকের প্রথমভাগে সরকারি তোলারাম কলেজের ছাত্রলীগের রাজনীতি দিয়ে তার রাজনৈতিক পথচলা শুরু। ৮১ সালে তিনি তোলারাম কলেজে ছাত্র-ছাত্রী সংসদের ভিপি নির্বাচিত হন। পরবর্তীতে কেন্দ্রীয় ছাত্রলীগের সহ সভাপতি হয়ে স্বৈরাচার বিরোধী সংগ্রাম করতে গিয়ে একাধিকবার কারাবরণ করেন এই ছাত্র নেতা। পরবর্তীতে শহর আওয়ামী লীগ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। ১৯৯৬ সালে নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। লং মার্চে খালেদা জিয়ার গাড়ি বহরে বাঁধা, সংসদে জ্বালাময়ী ভাষণ, স্বাধীনতা বিরোধীদের নারায়ণগঞ্জে অবাঞ্ছিত ঘোষণা, নারায়ণগঞ্জের টানবাজার পতিতাপল্লী উচ্ছেদ করে আলোচিত হয়েছিলেন তিনি। চলমান ডিএনডি প্রকল্প, নারায়ণগঞ্জের ডিজিটাল টেলিফোন, লিংক রোড নির্মাণ, খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম, সিদ্ধিরগঞ্জে গ্যাস সমস্যার সমাধান, বক্তাবলীতে বিদ্যুৎ সংযোগ, তোলারাম কলেজে অনার্স মাস্টার্স কোর্স চালু, রাস্তাঘাটের ব্যাপক উন্নয়ন, নতুন আদালত ভবন, জেলা কারাগার নির্মাণ শামীম ওসমানের বড় কাজগুলোর অন্যতম।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তৃতীয়বারের মতো একই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তিনি। ব্যক্তিগত জীবনে শামীম ওসমান এক ছেলে ও এক মেয়ের জনক। শামীম ওসমানের স্ত্রী সালমা ওসমান লিপি জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান৷

সব খবর
রাজনীতি বিভাগের সর্বশেষ