বৃহস্পতিবার ০২ জুলাই, ২০২০

৫ অনলাইন নিউজ পোর্টাল খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন

মঙ্গলবার, ২ জুন ২০২০, ১৭:৪৬

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে বন্ধ হওয়া ৫টি অনলাইন সংবাদমাধ্যম খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২ জুন) বেলা ১১টায় শহরের ডিআইটিতে আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনের সামনে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট এ মানববন্ধনের আয়োজন করে।

জোটের সভাপতি ভবানী শংকর রায়ের সভাপতিত্বে এ কর্মসূচিতে উপস্থিত ছিলেন সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহ্বায়ক রফিউর রাব্বি, জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি হাফিজুল ইসলাম, বাসদের জেলা সমন্বয়কারী নিখিল দাস, জেলা ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক হিমাংশু সাহা, গণসংহতি আন্দোলনের জেলা সমন্বয়কারী তরিকুল সুজন, খেলাঘর আসরের সাধারণ সম্পাদক ফারুক মহসিনসহ সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও পাঁচ পোর্টালের সাংবাদিকরা।

মানববন্ধনে রফিউর রাব্বি বলেন, গত ১৪ মে থেকে পাঁচটি অনলাইন পোর্টাল ঘোষণা ছাড়াই বন্ধ করা হয়েছে। পোর্টালগুলো বন্ধ করার ১৪ দিন পর ২৮ মে একটি পোর্টালের কাছে একটি সংবাদের কারণ দর্শাতে চেয়ে নোটিশ দিয়েছেন জেলা প্রশাসক। সংবাদপত্রের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া কিংবা তা বন্ধ করার একটি সুনির্দিষ্ট প্রক্রিয়া রয়েছে। নারায়ণগঞ্জ ৩শ’ শয্যা হাসপাতালের (বর্তমান করোনা হাসপাতাল) অনিয়ম আজকের নয় দীর্ঘদিনের। যদি নিউজ নারায়ণগঞ্জের রিপোর্টটি অসত্য কিংবা বানানো হয়ে থাকে তাহলে বন্ধ করার ১৪ দিন পরে নোটিশ কেন? এবং বাকি পোর্টালগুলো কেন বন্ধ করা হলো? এই প্রশ্নের উত্তর জেলা প্রশাসকের কাছে আমরা চাইবো।

তিনি আরও বলেন, জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নারায়ণগঞ্জের তিনজন সংসদ সদস্য সভা করলেন এবং সেইদিন থেকে পোর্টালগুলো বন্ধ। সেই সদস্য তিনজন ওই সভাতে ছিলেন যাদের বিরুদ্ধে ভূমিদস্যুতা, সন্ত্রাসী, হত্যা, চাঁদাবাজিসহ অসংখ্য অভিযোগ রয়েছে। এর আগেও তারা সংবাদপত্র বন্ধের জন্য তারা বহুতৎপরতা চালিয়েছে এবং বন্ধ করেছেও।

অতি দ্রুত অনলাইন নিউজ পোর্টালগুলো খুলে দেওয়ার নির্দেশনা প্রদানের জন্য জেলা প্রশাসকের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, দুর্বৃত্ত সাংসদদের দিকে না তাকিয়ে জনগণের কথা বিবেচনা করে পোর্টালগুলো খোলার নির্দেশ দিন।

অনলাইন পোর্টালগুলো বন্ধের বিষয়ে জানতে চাইলে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন বলেন, অনলাইন নিউজ পোর্টালের অনুমোদন তো জেলা ম্যাজিস্ট্রেট দেন না। পোর্টালগুলো বন্ধের বিষয়ে আমি কিছু বলতে পারবো না। তবে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে ওই বৈঠকে নারায়ণগঞ্জের অনলাইন নিউজ পোর্টালগুলো নিয়ে আলাপ হয়েছিল বলে নিশ্চিত করেন তিনি।

এ বিষয়ে যোগাযোগ করা হলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কমিশনের (বিটিআরসি) সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) জাকির হোসাইন খান মুঠোফোনে বলেন, বিটিআরসি বন্ধ করে দিয়েছে সরাসরি এ কথাটি বলা উচিত নয়। এই কাজ বিটিআরসি ছাড়াও অনেকগুলো প্রতিষ্ঠান করতে পারে। রাষ্ট্র নিরাপত্তার স্বার্থে আইনশৃঙ্খলা বাহিনী, গোয়েন্দা কিংবা রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে নির্দেশনা ছাড়া আমরা ব্যবস্থা নিতে পারি না। হুট করেই সংবাদপত্রের স্বাধীনতা হরণ করা আমাদের কাজ না। তারপরও আমার কনসাল্ট ডিপার্টমেন্টের সাথে কথা বলে জানতে হবে এ বিষয়ে বিটিআরসির কাছে কোন নির্দেশনা আছে কিনা কিংবা কোন ব্যবস্থা নিয়েছে কিনা।

প্রসঙ্গত, বন্ধ করে দেওয়া অনলাইন সংবাদমাধ্যম পাঁচটি হলো- যুগের চিন্তা টোয়েন্টিফোর ডটকম, নিউজ নারায়ণগঞ্জ টোয়েন্টিফোর ডটনেট, প্রেস নারায়ণগঞ্জ ডটকম, নারায়ণগঞ্জ টুডে ডটকম ও সময় নারায়ণগঞ্জ ডটকম। গত ১৪ মে থেকে বাংলাদেশ থেকে পোর্টালগুলোতে প্রবেশ করা যাচ্ছে না। দেশের বাইরের অবস্থান থেকে কিংবা ভিপিএন সার্ভারের মাধ্যমে পোর্টালগুলোতে প্রবেশ করা যাচ্ছে। অনলাইন সংবাদমাধ্যমগুলো দ্রুত খুলে দেওয়ার জন্য বিবৃতি দিয়েছে নারায়ণগঞ্জের ৫১টি সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠন।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ