বৃহস্পতিবার ২০ ফেব্রুয়ারি, ২০২০

২০২১ সালে নারায়ণগঞ্জে হবে আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ভিডিও)

মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০২০, ১৫:১৩

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: প্রতিবারই বছরের শুরুর দিন থেকে মাসব্যাপী শুরু হয় ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ)। দেশ ও দেশের বাইরে থেকে ক্রেতারা সমবেত হন এই পণ্য মেলায়। প্রতিবার রাজধানীর আড়ারগাঁওয়ে এই মেলার আয়োজন করা হলেও আগামীবার অর্থাৎ ২০২১ সালে এই মেলার ভেন্যু হিসেবে নির্ধারণ করা হয়েছে নারায়ণগঞ্জকে। নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার পূর্বাচলে ‘বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে’ এই মেলার আয়োজন করা হবে। চলতি বছরের মাঝামাঝিতে এই এক্সিবিশন সেন্টার চালু হওয়ার আশা করছেন সংশ্লিষ্টরা।

রূপগঞ্জের পূর্বাচল নিউ টাউনের ৪ নম্বর সেক্টরের ৩১২ নম্বর রোডের ২ নম্বর প্লটে নির্মাণ করা হচ্ছে বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারটি। বাণিজ্য মন্ত্রণালয়ের আওতায় রফতানি উন্নয়ন ব্যুরো বাস্তবায়ন করছে এই প্রকল্প। ২০০৯ সালে আওয়ামী লীগ সরকারের আমলে এই প্রকল্পের কাজ শুরু হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মোট ৩৫ একর জমির ওপর নির্মাণাধীন এই সেন্টারে আধুনিক কার পার্কিং, সম্মেলন কক্ষ, সভাকক্ষ, প্রেস সেন্টার, অভ্যর্থনা কক্ষ, বাণিজ্য তথ্যকেন্দ্র, আধুনিক সুবিধা সম্বলিত ডরমেটরি থাকবে। এছাড়া এক্সিবিশন সেন্টারের নিরাপত্তা নিশ্চিত করতে সার্বক্ষণিক সিসিটিভিসহ আধুনিক সুবিধা সম্বলিত ব্যবস্থা, বিদ্যুতের জন্য নিজস্ব সাব সেন্টার, সার্ভিস রুম, অভ্যন্তরীণ রাস্তা, কালভার্ট ও সীমানা প্রাচীর নির্মাণ করা হবে।

শুরুতে ২৭৫ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি হাতে নেওয়া হয়। সে সময় রাজধানীর তেজগাঁওয়ে স্থান নির্বাচন করা হলেও জমি স্বল্পতার কারণে বাস্তবায়ন হয়নি। এরপর পূর্বাচলে ৭৯৬ কোটি টাকা ব্যয়ে এ কেন্দ্র নির্মাণের কাজ হাতে নেয়া হয়। কিন্তু অর্ধেক কাজ না হতেই প্রকল্পের জন্য নির্ধারিত ৩ বছর মেয়াদ পার হয়ে যায়। পরে নতুন করে প্রকল্পের মেয়াদ ও ব্যয় বাড়ানো হয়।

সংশোধিত প্রকল্পটি ২০১৮ সালের ১০ জুলাই একনেকে অনুমোদন দেওয়া হয়। সর্বশেষ ১ হাজার ৩০৩ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়িত এই প্রকল্পে বাংলাদেশ সরকার ৪৭৫ কোটি টাকা, চীন সরকারের অনুদান ৬২৫ কোটি ৭০ লাখ টাকা এবং ইপিবির ২০২ কোটি ৮০ লাখ টাকা জোগান দিচ্ছে। সেই সঙ্গে বাস্তবায়নের মেয়াদ ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়। তবে ২০২০ সালের মাঝামাঝিতে এই প্রকল্পের কাজ শেষ করতে পারবেন বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা আশা করছেন। সবকিছু ঠিক থাকলে আগামী অর্থ্যাৎ ২০২১ সালে দেশের সর্ববৃহৎ পণ্য মেলাটির আয়োজন করা হবে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার এই পূর্বাচলে।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ