বুধবার ২০ নভেম্বর, ২০১৯

হোসেন জামালের নামে ঢাবিতে ট্রাস্ট ফান্ড গঠন

বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ১০:২০

প্রেস নারায়ণগঞ্জ.কম

‎প্রেস নারায়ণগঞ্জ: শিক্ষানুরাগী কাসেম জামালের বড় ভাই ও সুধীজন পাঠাগারের অন্যতম প্রতিষ্ঠাতা প্রয়াত হোসেন জামালের নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি ট্রাস্ট ফান্ড গঠন করা হয়েছে। বুধবার (২৩ অক্টোবর) "হোসেন জামাল মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড" গঠনের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও প্রয়াত হোসেন জামালের কন্যা ড. লাফিফা জামাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মোঃ কামাল উদ্দিনের কাছে ১০ লাখ টাকার চেক হস্তান্তর করেন।

ভিসির কার্যালয়ে ‎এইসময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোঃ আখতারুজ্জামান, কলা অনুষদের ডিন প্রফেসর ড. আবু মোঃ দেলোয়ার হোসেন, রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. শামীম আহমেদ দেওয়ান, প্রয়াত হোসেন জামালের স্ত্রী মীনা হোসেন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মোঃ এনামুজ্জামান।

এই ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ এবং অর্থনীতি বিভাগের স্নাতক সম্মান পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ অর্জনকারী একজন শিক্ষার্থীকে ‘হোসেন জামাল মেমোরিয়াল স্বর্ণপদক’ প্রদান করা হবে।

‎ঢাবির ভিসি প্রফেসর ড. মোঃ আখতারুজ্জামান অনুদানের জন্য ধন্যবাদ জানান। তিনি প্রয়াত হোসেন জামালের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

উল্লেখ্য প্রয়াত হোসেন জামাল ১৯৪৫ সালের ২৫ অক্টোবর নারায়ণগঞ্জের আমলাপাড়ায় জন্মগ্রহণ করেন। তাঁর বাবা আবদুস সোবহান মিয়া নারায়ণগঞ্জের প্রতিষ্ঠিত ব্যবসায়ী ছিলেন। তিনি ‎ঢাবির ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তার সাবসিডিয়ারি বিষয় ছিল রাষ্ট্রবিজ্ঞান ও অর্থনীতি। মাত্র ৩১ বছর বয়সে ১৯৭৬ সালের ৭ সেপ্টেম্বর তিনি মারা যান।

সব খবর
পজিটিভ নারায়ণগঞ্জ বিভাগের সর্বশেষ