শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০১৯

স্বাস্থ্য ঝুঁকিতে রূপগঞ্জের ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র

মঙ্গলবার, ২৭ আগস্ট ২০১৯, ১৮:০৫

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: রূপগঞ্জ উপজেলার কায়েতপাড়া ইউনিয়নের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের পাশেই ময়লার ভাগাড়। এতে করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে আসা রোগীদের পড়তে হচ্ছে চরম ভোগান্তিতে।

সরেজমিনে ঘুরে জানা যায়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সামনেই ময়লার স্তুপ। এ ময়লার স্তুপ থেকে ছড়াচ্ছে দূর্গন্ধ। এছাড়া পাশেই ছোট গর্তের সৃষ্টি হয়ে পানি জমে আছে। এতে করে এখানে এডিস মশার জন্মা হওয়ার সম্ভাবনা রয়েছে। ময়লার স্তুপের পাশ দিয়ে যাওয়ার সময় দূর্গন্ধের কারণে সাধারণ মানুষকেও মুখে কাপড় চেপে রাখতে হয়। আশপাশের মুদী মনোহরী দোকান, হোটেল ও বাড়িঘরের ময়লা আবর্জনা এখানে ফেলার কারণে এ দূর্গদ্ধের সৃষ্টি হচ্ছে বলে জানা যায়। ময়লা আবর্জনা দূর্গন্ধ ও নানা রকম রোগ জীবানু ছড়াচ্ছে। ময়লা-আবর্জনার অতিরিক্ত দূর্গন্ধে সুস্থ্য মানুষও অসুস্থ্য হয়ে যাওয়ার উপক্রম হয়। প্রসূতি মায়েদের জন্য এখানে এখানে থাকার ব্যবস্থা থাকলেও পচাঁ ময়লার দূর্গন্ধের জন্য তারা থাকতে পারেনা।

এলাকাবাসী জানান, স্বাস্থ্য কেন্দ্রটির পাশেই রয়েছে ময়লা আবর্জনার স্তুপ। ময়লার দূর্গন্ধে নিশ্বাস বন্ধ হয়ে যাওয়া উপক্রম হয়ে যায়। স্বাস্থ্য ও পরিকল্পনা কেন্দ্রে গেলে পাশের ময়লার আবর্জনার জন্য দূর্গন্ধে বসা যায় না। এতে করে আমাদের মতো রোগীরা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্র থেকে মূখ ফিরিয়ে নিচ্ছেন। স্বাস্থ্য ও পরিকল্পনা কেন্দ্রের পাশ থেকে ময়লা আবর্জনা সরানো হলে রোগীরা উপকৃত হবে।

এ ব্যাপারে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার (সেকমো) ডা. সাহনিন সুলতানা বলেন, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের ময়লা আবর্জনার ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা পরিষদের চেয়ারম্যানকে অবহিত করা হয়েছে। তারা ব্যবস্থা গ্রহন করার আশ্বাস দিয়েছে।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মফিজুল ইসলাম বিপ্লব বলেন, স্বাস্থ্যকেন্দ্রের পাশে ময়লার আবর্জনার বিষয়টি উর্ধতন কর্মকর্তাদের জানানো হয়েছে।

সব খবর
নগরের বাইরে বিভাগের সর্বশেষ