শুক্রবার ২৩ আগস্ট, ২০১৯

স্বরধ্বনির ‘উচ্চারণ, ছন্দ ও আবৃত্তি কর্মশালার’ নিবন্ধন চলছে

শুক্রবার, ৯ আগস্ট ২০১৯, ২১:৫০

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: সাংস্কৃতিক সংগঠন ‘স্বরধ্বনি সংস্কৃতি চর্চা কেন্দ্র’র বাংলা প্রমিত উচ্চারণ, কবিতার ছন্দ ও আবৃত্তি কর্মশালার দ্বিতীয় আবর্তনের নিবন্ধন চলছে।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে থাকবেন স্বরধ্বনি সংস্কৃতি চর্চা কেন্দ্রের পরিচালক ও কবি আহমেদ বাবলু।

কবি আহমেদ বাবলু বলেন, ‘স্বরধ্বনির সাথে সংস্কৃতি চর্চা কেন্দ্র শব্দগুলোও আছে। অর্থাৎ স্বরধ্বনি সংস্কৃতি চর্চা কেন্দ্র। এর মধ্য দিয়েই স্বরধ্বনি কী তা স্পষ্ট হয়ে ওঠে আশা করি।’

তিনি আরো বলেন, ‘যদিও ভাষার বৈচিত্র্যময় সৌন্দর্য বা আন্তরিকতার প্রকাশ আঞ্চলিক ভাষাতেই প্রকাশ পায়। কিন্তু আধুনিক সময়ে প্রমিত বাংলা জানাটা আমাদের জন্য অনিবার্য হয়ে উঠেছে। তা বাচিক শিল্পের বিভিন্ন শাখায় অর্থাৎ গান, কবিতা, নাটক, উপস্থাপনায় যেমন তেমনিভাবে পেশাগত নানা মাধ্যম যেমন সংবাদ পাঠ থেকে শুরু করে শিক্ষকতা পর্যন্ত। সংক্ষিপ্তভাবে বললে প্রমিত উচ্চারণের এই কর্মশালা আপনার সামগ্রিক জীবনের মান উন্নয়নে ভূমিকা রাখবে বলে আমি মনে করি।’

স্বরধ্বনির ‘বাংলা প্রমিত উচ্চারণ, কবিতার ছন্দ ও আবৃত্তি’ কর্মশালার দ্বিতীয় আবর্তন শুরু হবে আগামী ৬ সেপ্টেম্বর। তিন মাস মেয়াদী ১০ টি ক্লাস প্রতি শুক্রবার দেওভোগ পাক্কা রোড এলাকায় নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউটে সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত চলবে এই কর্মশালা। নিবন্ধন ফি ২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। নিবন্ধনের শেষ তারিখ ২২ আগস্ট।

নিবন্ধনের জন্য যোগাযোগ গোলাম রাব্বানী শিমুল (সমন্বয়ক, স্বরধ্বনি সংস্কৃতি চর্চা কেন্দ্র) ০১৬২৪ ৩৬৪৪১৩, ০১৭৩৩ ৮৮৪০৩০ ও আহমেদ বাবলু ০১৯১১ ৭৬৪০৪৯, ০১৬৮৪ ৮৩১৮৩৩।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ