রবিবার ১৩ জুন, ২০২১

স্কুল দুর্নীতিমুক্ত থাকুক

মঙ্গলবার, ২৬ ডিসেম্বর ২০১৭, ২২:০৩

প্রেস নারায়ণগঞ্জ.কম

ইমতিয়াজ আহমেদ: আমি কুড়ের পার আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রথম ব্যাচ এর ছাত্র। বর্তমান স্কুলের মাটি সাক্ষী ওই সময় কি অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে এ স্কুল তিল তিল করে বেড়ে উঠে আজকের অবস্থানে এসেছে। শুধু শিক্ষক বা ছাত্ররাই নয় এলাকার প্রতিটি মানুষ এ স্কুলের জন্য কাজ করেছেন এবং এখনো করছেন।

এ স্কুল কারো একার অবদানে তৈরী হয়নি। যে ছাত্রটি পড়াশুনা শেষ করতে পারেনি তার বাবার পরিশ্রমের বেতনের টাকাও আছে স্কুলের মাটিতে। আছে অনেক দানবীরের সাহায্য। অনেকের কায়িক শ্রম।

আজকে এ স্কুল আলীর টেক ইউনিয়নের প্রাণ কেন্দ্র। খুব কষ্ট পেলাম এবং চুপ থাকতে পারলাম না যখন বিভিন্ন জায়গায় স্কুলের নামের সাথে দুর্নীতি শব্দটি দেখলাম।
কথা ছিলো স্কুলের নাম পত্রিকায় আসবে, সাথে ভালো সংবাদ, শতভাগ পাশের খবর, দেশ বিদেশ জয় করা ছাত্রের খবর। কিন্তু কি আজব দেখেন, স্কুলের নামের সাথে অনলাইন পত্রিকায় দেখি দুর্নীতির খবর।

আমি জানিনা কি দুর্নীতি হয়েছে বা হচ্ছে। যদি হয়ে থাকে এতদিন কেনো এ দুর্নীতি আমরা রুখতে পারলাম না। আর যেহেতু স্কুল আমাদের সবার , কেন নিজের জিনিশ নিয়ে দুর্নীতি করলাম? অনেক প্রশ্ন , উত্তর পেতে বা কোনো মন্তব্য করার আগে সব জেনে বুঝে তারপর করতে হবে। হুটহাট কোনো কথা বলা আমার কাজ না। আর যদি দুর্নীতি বা স্বার্থ লোভী কোন কাজ প্রমাণ হয় তাহলে অবশ্যই নিন্দা করতে হবে,তাদের শাস্তি দিতে হবে।

কিন্তু একটা প্রশ্ন থেকে যায়? এই স্কুল কারো একার নয়, একজন দুইজন কে দুর্নীতিবাজ প্রমাণ করতে গিয়ে যদি স্কুল এর নাম বদনাম করি কাজটা কি ঠিক হবে? আবারো বলি এ স্কুল এখন আলীর টেকের প্রাণ কেন্দ্র। আমি আপনি সবাই মারা যাবার পরও স্কুল কিন্তু ঠিকি দাড়িয়ে থাকবে। একজন দুইজন কে দুর্নীতিবাজ বলুন আমার আপত্তি নাই। আমার স্কুলের নাম এর সাথে আনা যাবেনা।

আমি এই স্কুলের প্রথম ব্যাচের ছাত্র। এর প্রতি আমার ভালোবাসা অনেক তীব্র। অনেক টেবিল মাথায় করে এনে নিজ হাতে ঘণ্টা বাজিয়ে স্কুল শুরু করতাম। মাঠের বালি উড়ে ক্লাসে আসলে সবাই মিলে ক্লাস বন্ধ রেখে পানি ঢালতাম। স্কুল এমনি এমনি এত উপরে দাড়িয়ে যায়নি। স্কুলে ভালো মন্দ লোক থাকতে পারে, তারা দুর্নীতি করতে পারে। কিন্তু আমার স্কুলের বদনাম হয় এমন কিছু বলার আগে ভেবে বলতে হবে। কেননা আমি চাই ভবিষ্যত আলীরটেক ইউনিয়ন এই স্কুলকে কেন্দ্র করেই গড়ে উঠুক। স্কুল দুর্নীতিমুক্ত থাকুক। আপনারা সকলে স্কুলের খোজ রাখুন, স্কুলের মান বজায় রাখুন।


লেখক: ইমতিয়াজ আহমেদ
         প্রোডাক্ট ম্যানেজার
         পপুলার ফার্মা, ঢাকা

সব খবর