মঙ্গলবার ১৬ জুলাই, ২০১৯

সৌদির খেজুর সারাদেশে ছড়িয়ে দিতে চান সোনারগাঁয়ের জীবন আলী

শুক্রবার, ৩ মে ২০১৯, ২১:৪৪

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: দীর্ঘ ১৫ বছর সৌদি আরবের আল-মাসানায় খেজুরের বাগানে কাজ করার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে খেজুর বাগান করার উদ্যোগ নিয়েছেন সোনারগাঁ উপজেলার শম্ভুপুরা ইউনিয়নের কাজিরগাঁ এলাকার জীবন আলী। নিজ এলাকায় গড়ে তুলেছেন একটি নার্সারি। দুই থেকে তিন হাজার টাকায় মরিয়ম, এখলাস, শুক্কারি, ডেকলেট নূর ও আল-খুদরীসহ বিভিন্ন জাতের খেজুরের চারা পাওয়া যায় তার নার্সারিতে। সৌদি আরবের খেজুর গাছ সোনারগাঁসহ সারা বাংলাদেশে ছড়িয়ে দিতে চান।

জীবন আলী জানান, সৌদি থেকে খেজুরের বীজ নিয়ে দেশে এসে নার্সারির কাজ শুরু করেন তিনি। বর্তমানে তার লাগানো বীজগুলো থেকে গজানো চারাগুলোর বয়স চার বছর। দশ বছর বয়স হলে খেজুর গাছে ফলন শুরু হবে। দশ বছর আগে সৌদি থেকে ছুটিতে এসে কাজিরগাঁ কবরস্থানে কয়েকটি বীজ রোপণ করেছিলেন, বর্তমানে সে গাছগুলোতে ফলন এসেছে।

তিনি বলেন, খেজুর বাগান করা দীর্ঘ সময়ের ব্যাপার। এছাড়া খরচও অনেক বেশি। সরকারের পক্ষ থেকে সহযোগিতা পেলে বাংলাদেশে আরবের খেজুর ছড়িয়ে দেয়া যাবে। খেজুর গাছ চাষের মাধ্যমে দেশে খেজুরের আমদানী নির্ভরতা কমবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

জীবন আলীর উদ্যোগের প্রশংসা করে সোনারগাঁ উপজেলা কৃষি কর্মকর্তা মনিকা আক্তার বলেন, এ বছর জীবন আলী তার খেজুরের চারা নিয়ে উপজেলা বৃক্ষমেলায় অংশ নিয়েছিলেন। এখানে বেশ কিছু খেজুর চারা বিক্রিও হয়েছে। বাংলাদেশে আরবের খেজুর গাছের নার্সারি নেই বললেই চলে। আমরা তার নার্সারির খোঁজ খবর নিচ্ছি। উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে তাকে যথাসাধ্য সহযোগিতা করা হবে।

সব খবর
নগরের বাইরে বিভাগের সর্বশেষ