শনিবার ২০ জুলাই, ২০১৯

সোনারগাঁয়ে উন্মুক্ত হলো ঈশা খাঁর জমিদার বাড়ি

সোমবার, ২৯ এপ্রিল ২০১৯, ১৯:০৪

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: দীর্ঘ অপেক্ষার পর অবশেষে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে সোনারগাঁয়ের পর্যটক আকর্ষণ বড় সর্দারবাড়ি বা ঈশা খাঁর জমিদার বাড়ি।

সোমবার (২৯ এপ্রিল) বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পাস্তবক অর্পন ও টিকিট বিতরণের মধ্য দিয়ে বড় সর্দারবাড়ি বা ঈশা খাঁর জমিদার বাড়ির দ্বার উন্মুক্ত করেন।

২০১২ সালের ১৪ ডিসেম্বর ঐতিহাসিক বড় সর্দারবাড়ি সংস্কারের জন্য দর্শনার্থীদের প্রবেশ বন্ধ করেন বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনর। প্রায় ৬ বছর পর গত বছর ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংস্কারকৃত বাড়িটি উদ্বোধন করেন। এরপর ২৯ এপ্রিল সর্দারবাড়ির সংস্কার কাজ শেষ হওয়ায় ভবনটি দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয়।

লোক ও কারুশিল্প জাদুঘরে প্রবেশ পথেই বড় সর্দারবাড়ি বা ইশা খাঁর জমিদার বাড়ি অবস্থিত। মোট ২৭ হাজার ৪০০ বর্গফুটের ভবনের নিচতলায় ৪৭টি ও দোতলায় ৩৮টি কক্ষ রয়েছে। দ্বিতলা বিশিষ্ট্য ভবনটি দু ভাগে তৈরি করা হয়েছে। মধ্যভাগে লাল রঙের বর্গাকৃতি ভবনটি মোগল আমলের স্থাপত্যশৈলীর কথা মনে করিয়ে দেয়।

এখানে প্রবেশ করতে বাংলাদেশি নাগরিক জনপ্রতি ৩০ টাকা ও বিদেশি নাগরিক জনপ্রতি ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এটি খোলা থাকবে। তবে বুধবার, বৃহস্পতিবার সাপ্তাহিক ছুটিসহ সরকারি ছুটির দিনগুলোতে ফাউন্ডেশন বন্ধ থাকে।

সব খবর
নগরের বাইরে বিভাগের সর্বশেষ