শনিবার ২৪ আগস্ট, ২০১৯

সোনারগাঁয়ে ইজারা ছাড়া নদীতে বালু উত্তোলন, ৫ জনের জেল

বুধবার, ১৫ মে ২০১৯, ১৯:১৫

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: সোনারগাঁও এলাকা দিয়ে প্রবাহিত মেঘনা নদীতে ইজারা ছাড়াই রাতের আধারে চুরি করে বালু উত্তোলনের অপরাধে ৫ জনকে এক বছরের কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত।

বুধবার (১৫ মে) সকালে সোনারগাঁ থানা পুলিশ অবৈধভাবে বালু উত্তোলনের সময় মো. শাকিল, রুহুল আমিন, রবিউল ইসলাম, আনোয়ার, হাফিজ নামের ৫ জনকে আটক করে। পরে সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার প্রত্যেককে এক বছরের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন।

এলাকাবাসী ও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সোনারগাঁয়ের মেঘনা নদীর হাড়িয়া, গোবিন্দি, সোনামুই, নুনেরটেক আনন্দবাজার এলাকায় ইজারা ছাড়া দীর্ঘদিন ধরে বৈদ্যারবাজার ইউনিয়ন পরিষদের সদস্য ইসমাইল হোসেন তার ছেলে রকি ও কেন্দ্রীয় যুবলীগের সদস্য রোবায়েত হোসেন শান্ত, বিএনপি নেতা তাওলাদ ও যুবলীগ নেতা নজরুল, নুনেরটেক গ্রামের আবুল হাসেম একটি সিন্ডিকেট করে ক্ষমতাসীন দলের নাম ভাঙ্গিয়ে বালু উত্তোলন করছে। এসব বালু উত্তোলনকারীদের দাপটে অনেকটা কোনঠাসা হয়ে পড়েছে স্থানীয় প্রশাসনও। প্রতিদিন ৩০-৩৫টি শক্তিশালী ড্রেজার বসিয়ে নদীর তীরবর্তী স্থান ও কৃষিজমি কাছ থেকে বালু উত্তোলন করে নিয়ে যাচ্ছে। মেঘনা নদীর অবৈধভাবে বালু উত্তোলনের ফলে মেঘনা নদী বেষ্টিত অনেক গ্রাম এখন চরম হুমকির মুখে রয়েছে। কৃষি জমি ও ঘরবাড়ি নদী গর্ভে বিলীন হওয়ার আশঙ্কা করছেন এলাকাবাসী।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপজেলার মেঘনা নদীর মাঝখানে জেগে ওঠা চর নুনেরটেক ও এর তীরবর্তী বালু মহালটির ইজারার উপর স্থগিতাদেশ দিয়েছে হাইকোর্ট। এ স্থগিতাদেশের ফলে ওই এলাকার বালু মহাল ইজারা দিতে পারবে না প্রশাসন। প্রশাসনের নির্দেশ অমান্য করে প্রতিদিন রাতে ও দিনে মেঘনা নদীর হাড়িয়া, সোনামুই, নুনেরটেক এলাকায় চুরি করে বালু কেটে নিয়ে যাচ্ছে বালু উত্তোলনকারীরা।

এদিকে কেন্দ্রীয় যুবলীগের সদস্য রোবায়েত হোসেন শান্ত অভিযোগ অস্বীকার করে বলেন, বালু উত্তোলনের সঙ্গে জড়িত না। আমার বিরুদ্ধে অপপ্রচার করা হচ্ছে।

বৈদ্যারবাজার ইউনিয়ন পরিষদের সদস্য ইসমাইল হোসেন বলেন, মেঘনা নদী থেকে তিনি বালু উত্তোলন করেন না। তিনিও এ অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করার জন্য প্রশাসনের দৃষ্টি কামনা করেছেন।

সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার বলেন, মেঘনা নদীতে বালু উত্তোলনের সময় ৫ জনকে আটক করে কারাদন্ড দেওয়া হয়েছে। এছাড়াও অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য এসিল্যান্ডকে নির্দেশ দেওয়া রয়েছে।

সব খবর
নগরের বাইরে বিভাগের সর্বশেষ