শুক্রবার ১৯ এপ্রিল, ২০১৯

সরস্বতী পূজা উপলক্ষে নগরীতে যতো আয়োজন

শনিবার, ৯ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৩২

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: আগামীকাল ১০ই ফেব্রুয়ারি (রবিবার) অনুষ্ঠিত হবে সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী সরস্বতী পূজা । দেবী সরস্বতী বিদ্যাদেবী নামে বেশি সমাদৃত । এটি মূলত ছাত্র-ছাত্রীদের উৎসব । এ উৎসবটি বাণী অর্চনা নামে পরিচিত । শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা আয়োজিত হয় । এই তিথিটি শ্রী পঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত।

শ্রী পঞ্চমীর দিন খুব ভোরে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সনাতন ধর্মালম্বীদের বাসা-বাড়িতে, হিন্দু পাড়া-মহল্লা, সার্বজনীন পূজাম-প ও মন্দির প্রাঙ্গণে সরস্বতী পূজার আয়োজন করা হয়। ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমল লোচনে, বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যাংদেহী নমহস্তুতে’ এই মন্ত্র উচ্চারণ করে শিক্ষার্থীরা জ্ঞান ও বিদ্যা অর্জনের জন্য সরস্বতী দেবীর আরাধনা করে।

বিশুদ্ধ পঞ্জিকামতে, আজ ৯ ফেব্রুয়ারি সকাল ৯:৫৩ মিনিটে পঞ্চমী তিথি শুরু হয়ে আগামীকাল শেষ হবে সকাল ১০:৫৫ মিনিটে। উক্ত তিথির মধ্যেই পূজা ও পূষ্পাঞ্জলি অনুষ্ঠান শেষ করতে হবে। এদিকে তিথি শুরু হয়ে যাওয়ায় এবং পুরোহিত সংকটের কারণে নগরের কিছু কিছু স্থানে আজকেও সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে।

পূজো উপলক্ষ্যে ব্যস্ত ও জমজমাট হয়ে উঠেছে নগরীর কুমোর পাড়া। দিন-রাত এক করে চলছে প্রতিমা রং করা ও ফিনিশিংয়ের কাজ। মূর্তি কেনা নিয়ে চলছে বিক্রেতা ও ক্রেতার মধ্যে দরকষাকষি। সরেজমিন নগরীর লক্ষ্মী নারায়ণ জিউর আখড়া মন্দির প্রাঙ্গণে আজ এমন চিত্রই দেখা গেছে।

বিভিন্ন পূজা মন্ডপ ছাড়াও প্রতিবারের মত এবারও নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান যেমন সরকারি তোলারাম কলেজ, নারায়ণগঞ্জ সরকারি মহিলা কলেজ, রণদা প্রসাদ সাহা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সরস্বতী পূজার পুরোদস্তর আয়োজন চলছে।

সব খবর
ধর্ম ও নৈতিকতা বিভাগের সর্বশেষ