সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯

সরকারি স্কুলের শিক্ষকদের মুক্তিযুদ্ধ-ভাবনা নিয়ে ডিসির মতবিনিময়

শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ১৪:৪৮

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: ‘মুক্তিযুদ্ধের ইতিহাস ও নারায়ণগঞ্জের অবদান’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২২ আগস্ট) বিকেলে নগরীর মাসদাইর এলাকায় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জেলা প্রশাসনের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজক ছিলো নারায়ণগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও আইইটি সরকারি উচ্চ বিদ্যালয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. জসিমউদ্দিন বলেন, নতুন প্রজন্মকে জানাতে হবে মুক্তিযুদ্ধের সময় নারায়ণগঞ্জে কী হয়েছিল, বক্তাবলীতে, পঞ্চবটীতে কী ঘটেছিল, মুক্তিযোদ্ধারা বন্দরের কোথায় বাঙ্কার বানিয়েছিলো ?

স্থানীয় মুক্তিযোদ্ধাদের নাম উল্লেখ করে তিনি বলেন, ছাত্র-ছাত্রীদের জানাতে হবে তাদের অবদান। এ লক্ষ্যে স্কুলগুলোতে মুক্তিযোদ্ধাদের দ্বারা নিয়মিত বিরতিতে কিছু ক্লাস নেয়ার ব্যবস্থা রাখার নির্দেশ দেন তিনি।

"বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল স্বাধীন দেশের সর্বোচ্চ সুবিধাভোগী হবেন আপামর খেটে খাওয়া মানুষ; কিন্তু স্বাধীন বাংলাদেশে আমরা অল্প কিছু নাগরিক বিভিন্ন সুবিধা গ্রহণ করলেও আপামর বাঙালি এখনেও কষ্ট করে যাচ্ছে " বলে জেলা প্রশাসক তাঁর বক্তব্যে উল্লেখ করেন।

তিনি আরও বলেন `বঙ্গবন্ধুকে জানো` শীর্ষক একটি বই দু-একদিনের মধ্যেই জেলা প্রশাসন কর্তৃক প্রকাশিত হবে; যা বিনামূল্যে স্কুলে বিতরণ করা হবে। সামান্য মূল্যে ছাত্র-ছাত্রীদের কাছে বিক্রি করে বিক্রয়লব্ধ অর্থ দিয়ে উক্ত বইয়ের ওপর কুইজ প্রতিযোগিতা করে তার পুরস্কার ক্রয় করা হবে।

মূলত জাতি গড়ার কারিগর, নারায়ণগঞ্জ জেলার অন্যতম দুটি সরকারি স্কুলের শিক্ষকদের মুক্তিযুদ্ধ-ভাবনা, কুইজ প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা প্রভৃতি আয়োজন ছিল অনুষ্ঠানটিতে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জের দু’জন বীর মুক্তিযোদ্ধা। তাঁরা হলেন, নারায়ণগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক সুনীল কৃষ্ণ মাঝি ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার অ্যাডভোকেট নূরুল হুদা।

অনুষ্ঠানে জাতির এই দুই বীর সন্তান তাঁদের মুক্তিযুদ্ধকালীন অভিজ্ঞতা সবার মাঝে তুলে ধরেন। পাশাপাশি মুক্তিযুদ্ধ-পরবর্তী সময়ে জাতিকে এগিয়ে নিয়ে যাবার বিষয়ে সুচিন্তিত মতামত দেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) রেহেনা আক্তার, নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাহাঙ্গীর আলম, সহকারী কমিশনার কাবেরী রায়, জেলা শিক্ষা অফিসার শরীফুল ইসলামসহ আয়োজক দুই স্কুলের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ।

অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে কুইজ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন সরকারি আইইটি স্কুলের শিক্ষিকা আঞ্জুমান লায়লা আক্তার।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ