বৃহস্পতিবার ০৪ জুন, ২০২০

সরকারি ভাবে লকডাউনের ঘোষণা চান নারায়ণগঞ্জবাসী

সোমবার, ৬ এপ্রিল ২০২০, ২৩:১০

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: করোনা আক্রান্ত হয়ে ইতিমধ্যে নারায়ণগঞ্জে মারা গেছেন ৫ জন এবং আক্রান্ত রয়েছেন ২৩ জন। গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত শনাক্ত করা হয়েছে ১২ জন। যে পরিমাণে নারায়ণগঞ্জে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে তাতে আতঙ্ক, উদ্বেগ, উৎকন্ঠা আরো বাড়ছে। নারায়ণগঞ্জকে করোনা পরিস্থিতি নারায়ণগঞ্জকে করোনার ক্লাস্টার হিসেবে অভিহিত করেছে আইইডিসিআর।

এমন পরিস্থিতিতে নারায়ণগঞ্জ সিটি এলাকায় লকডাউন কিংবা কারফিউ জারির জন্য প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানিয়েছেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। এক ভিডিও বার্তায় লকডাউনের দাবি জানিয়েছেন নারায়ণগঞ্জ-৪ আসনের সাংসদ একেএম শামীম ওসমানও।

এদিকে দেশের যেসব এলাকায় করোনা রোগী শনাক্ত হয়েছে সেইসব এলাকা পুরোপুরি লকডাউনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার মন্ত্রীসভার বৈঠকে এই নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

কিন্তু নারায়ণগঞ্জকে এখনো সরকারি ভাবে লকডাউনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। এদিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় ৩ জন করোনা আক্রান্ত রোগী শনাক্তের সঙ্গে সঙ্গে সম্পূর্ণ রূপগঞ্জ লকডাউন করার ঘোষণা দেন রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম।

মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী ও সাংসদ একেএম শামীম ওসমানের দাবির মুখে প্রশাসন ৫ এপ্রিল রা‌ত ৯টার দি‌কে জেলা প্রশাস‌নের স‌ম্মেলন ক‌ক্ষে এক জরুরি বৈঠকে বসেন কিন্তু সেই বৈঠকে লকডাউন কিংবা কারফিউ জারির কোন সিদ্ধান্ত নেয়া হয়নি। বৈঠকে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী, জেলা প্রশাস‌ক জ‌সিম উ‌দ্দি‌ন, পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, র‍্যাব ১১ এর সিও লেফট্যানেন্ট কর্ণেল ইমরান উল্লাহ সরকার, লেফট্যানেন্ট কর্ণেল আব্দুল্লাহ মোত্তাকিম প্রমুখ।

বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় সোমবার সকাল থেকে জিরো টলারেন্স ভূমিকায় থাকবে প্রশাসন। বিনা প্রয়োজনে ঘরের বাইরে কাউকে বের হতে দেয়া হবে না৷ বের হলেই তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে৷ জেল, জরিমানা প্রয়োজনে পিটুনির হুশিয়ারি উচ্চারণ করা হয়েছে৷ মানুষকে বাড়িতে রাখতে প্রশাসন থেকে মাইকিং করা হয়েছে৷ যদিও অনেকেই এটাকে অঘোষিত লকডাউন বলছেন। 

এ বিষয়ে জেলা অতিরিক্ত ম্যাজিস্ট্রেট খাদিজা তাহেরা ববি প্রেস নারায়ণগঞ্জকে বলেন, ‘করোনায় কাল সকাল থেকে আমরা জিরো টলারেন্স ভূমিকায় থাকবো৷ ঘরের বাইরে কাউকে বের হতে দেয়া হবে না৷ বের হলেই তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে৷ জেল, জরিমানা প্রয়োজনে পেটাবো৷ মোট কথা ঘর থেকে কেউ বের হতে পারবে না, স্ট্রিক্টলি নিষেধাজ্ঞা জারি করা হলো৷ কাল থেকে সারাক্ষন আইনশৃঙ্খলা বাহিনী, আমরা সবাই রাস্তায় থাকবো৷ মানুষকে বাড়িতে রাখতে আমরা সর্বোচ্চ পর্যন্ত যাবো৷

এদিকে সোমবার জরুরি সেবায় নিয়োজিত ব্যক্তি ছাড়া অন্য কেউ ঢাকা ও নারায়ণগঞ্জ শহরে আসা-যাওয়া বন্ধে কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। নারায়ণগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম জানান, আইজিপির নির্দেশ বাস্তবায়নে নারায়ণগঞ্জ জেলা পুলিশ কাজ করছে। নারায়ণগঞ্জের বিভিন্ন স্থানে চেকপোস্ট বসানো হয়েছে। জরুরি সেবায় নিয়োজিত ব্যক্তি ছাড়া নারায়ণগঞ্জে কেউ যেন ঢুকতে ও বের হতে না পারেন সে বিষয়টি কঠোরভাবে মানা হচ্ছে। নারায়ণগঞ্জের কোনো পথ ব্যবহার করে ঢাকায় যেন কেউ ঢুকতে বা বের হতে না পারেন সেটাও নিশ্চিত করা হচ্ছে।

সামা‌জিক যোগা‌যোগ মাধ্যমে সাংবা‌দিক সমাজ থে‌কে শুরু করে বি‌ভিন্ন শ্রেনি পেশার মানুষ অ‌বিল‌ম্বে নারায়ণগঞ্জ জেলা লকডাউন করার দা‌বি তুল‌ছেন। অ‌নে‌কেই, এখন পর্যন্ত জেলা‌কে লকডাউন ঘোষণা না করায় প্রশাসন‌কে লক্ষ্য ক‌রে নানা ভাষায় তীব্র ক্ষোভ প্রকাশ কর‌ছেন।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ