সোমবার ২১ সেপ্টেম্বর, ২০২০

শ্রমিক ছাঁটাই ও লে-অফ প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

বৃহস্পতিবার, ১১ জুন ২০২০, ২১:০৩

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: শ্রমিক ছাঁটাই-নির্যাতন বন্ধ করা, মিথ্যা মামলা ও লে-অফ প্রত্যাহারসহ বন্ধ কারখানা খুলে দিয়ে স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে মানববন্ধন করেছে প্রগতিশীল ৫ টি গার্মেন্ট শ্রমিক সংগঠন।

বৃহস্পতিবার (১১ জুন) সকালে ১১টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে মানববন্ধন আয়োজিত হয়।

মানববন্ধনে সভাপতিত্ব করেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এম এ শাহীন বক্তব্য রাখেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট জেলা কমিটির সভাপতি সেলিম মাহমুদ, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরিফ, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি জেলার সভাপতি অঞ্জন দাস, সাধারণ সম্পাদক খাইসার হামিদ, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন জেলা কমিটির সভাপতি হুমায়ুন কবির, সাধারণ সম্পাদক এইচ রবিউল চৌধুরী, বাংলাদেশ বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতি জেলার কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র জেলা কমিটির নেতা আবুল হাসেম সরকার প্রমুখ।

মানববন্ধনে নেতৃবৃন্দ বলেন, করোনা বিপর্যয়ের মধ্যে শ্রমিকদের বেতন-ভাতা বকেয়া রেখে মালিকরা ছাঁটাই-বরখাস্ত জোরপূর্বক ইস্তফা নিয়ে শ্রমিকদের অনিশ্চিত ভবিষ্যতের দিকে ঠেলে দিচ্ছে। কারখানা লে-অফ ও বন্ধ ঘোষণা করে শ্রমিকদের ক্ষুব্ধ বিক্ষুব্ধ করে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করছে। করোনা সংকটের শুরুতে মালিকরা পোশাক রপ্তানিত আদেশ স্থগিত ও বাতিলসহ নানা অজুহাত দেখিয়ে শ্রমিকের মজুরি পরিশোধের কথা বলে সরকারের কাছ থেকে ৫ হাজার কোটি টাকা প্রণোদনা প্যাকেজ নিয়েছে। তা সত্ত্বেও মালিকরা অনেক কারখানায় বেতন ভাতা না দিয়ে অব্যাহতভাবে শ্রমিক ছাঁটাই, কারখানা লে-অফ ও বন্ধ করে দিয়ে নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করছে। তার মধ্যে বিজিএমইএ সভাপতি প্রকাশ্যে শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণা দিয়ে সারাদেশে শ্রমিকদের মধ্যে চরম ক্ষোভের জন্ম দিয়েছে। মালিকদের এসব অন্যায়ের প্রতিক্রিয়া জানিয়ে তারা বলেন জাতীয় বাজেটে বড় ধরণের সুবিধা আদায়ের কৌশল হিসেবে মালিকরা শ্রমিকদেরকে জিম্মিদশায় ফেলে ঘর পোড়ায় আলু পোড়া খেতে চায়। এই দুঃসময়ে শ্রমিক স্বার্থবিরোধী এসব অমানবিক প্রবণতা পরিহার করতে হবে।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ