সোমবার ১৯ নভেম্বর, ২০১৮

শহরের টোকিও প্লাজায় আগুন আতঙ্ক, অতপর...

বৃহস্পতিবার, ১৩ সেপ্টেম্বর ২০১৮, ২১:২৭

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: সময় তখন সোয়া ৮টা। হঠাৎ শহরের বহুতল ভবনের সামনে সাইরেন বাজিয়ে মন্ডলপাড়া দমকল বাহিনীর একটি দল এসে উপস্থিত। গাড়ি থামিয়ে একে একে নামতে থাকেন দমকল বাহিনীর উদ্ধারকর্মীরা। দমকল বাহিনীর গাড়ি সাইরেনে টোকিও প্লাজার আশেপাশের মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। সকলের মুখে একই প্রশ্ন, কোথায় লেগেছে আগুন? চারদিকে এক প্রকারের আতঙ্কের পরিবেশ বিরাজ করে। কিন্তু কিছুক্ষন পর দমকল বাহিনীর এক উদ্ধারকর্মী তাঁর হাতের ‘হ্যান্ড মাইক’ দিয়ে সকলের উদ্দেশ্যে বলেন, ‘আতঙ্কিত হবার কিছু নেই। বহুতল ভবনে অগ্নিসংযোগের ঘটনা ঘটলে কিভাবে তা নিয়ন্ত্রন করা যায় তারই একটি মহড়া হবে এখানে।’ এ কথা শুনে আতঙ্কিত জনতা হাফ ছেড়ে বাঁচেন।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) রাত সোয়া ৮টার দিকে শহরের বহুতল ভবন টোকিও প্লাজাতে মন্ডলপাড়া দমকল বাহিনী ‘বহুতল ভবনে অগ্নিসংযোগ হলে কি করে তা নিয়ন্ত্রন করতে হয়’ এ সম্পর্কিত একটি মহড়া উপস্থাপন করেন। এ সময় উপস্থিত ছিলেন মন্ডলপাড়া দমকল বাহিনীর উপ সহকারী পরিচালক আবদুল্লাহ আল আরেফিন। এছাড়াও দমকল বাহিনীর অন্যান্য উদ্ধারকর্মীরা।

মহড়া পরিচলনাকালে দমকল বাহিনীর মহড়ায় দেখানো হয় একটি বহুতল ভবনে অগ্নিসংযোগ হলে কি করে তা নিয়ন্ত্রন করতে হয়। মহড়ার শুরুতেই বোঝানো হয়, প্রথমে অগ্নি সংযোগে আহতদের উদ্ধার করতে হবে। কৃত্রিম অগ্নিসংযোগ তৈরি করে কিভাবে বাসা বাড়িতে কিংবা অন্য স্থানে দমকল বাহিনীর সাহায্য ছাড়াই চটের বস্তা দিয়ে আগুন নেভানো যায় সেটিও করে দেখান দমকল বাহিনীর সদস্যরা। দমকল বাহিনীর সদস্যদের দেখানোর পর সাধারণ জনগণকে দিয়েও আগুন নিভিয়ে দেখানো হয়। এছাড়া কার্বন ডাই অক্সাইড সমৃদ্ধ অগ্নি নির্বাপক যন্ত্র দিয়েও আগুন নিয়ন্ত্রন করে দেখানো হয়।

এছাড়া সদস্যরা সাধারণ মানুষকে বিভিন্ন দিকনির্দেশনা দেন। তাপা বলেন, ‘কোথাও অগ্নিসংযোগ ঘটলে যতোটুকু পারা যায় আতঙ্কিত না হয়ে সেখান থেকে বেরিয়ে আসতে হবে। বহুতল ভবনে আগুন লাগলে সবচেয়ে নিকটবর্তী সিড়ি দিয়ে নিচে নেমে যেতে হবে। অগ্নিসংযোগ অবস্থায় কখনোই লিফট ব্যবহার করা যাবে না। বৈদ্যুতিক লাইন থেকে যথাসম্ভব দূরত্ব বজায় রাখতে হবে। যতো দ্রুত সম্ভব দমকল বাহিনীকে খবর দিতে হবে।’

এ বিষয়ে মন্ডলপাড়া দমকল বাহিনীর উপ সহকারী পরিচালক আবদুল্লাহ আল আরেফিন প্রেস নারায়ণগঞ্জকে বলেন, ‘টোকিও প্লাজার মতো এ রকম বহুতল ভবনে অগ্নিসংযোগের মতো ঘটনা ঘটলে কিভাবে তা নিয়ন্ত্রনে আনা যায় এ বিষয়ে এ মহড়াটি উপস্থিপন করা হয়েছে। মানুষের সচেতনতা বৃদ্ধির জন্যই এই মহড়াটি উপস্থাপন করা হয়েছে।’

সব খবর
নগর বিভাগের সর্বশেষ