বৃহস্পতিবার ০৬ আগস্ট, ২০২০

শবে বরাতের পবিত্র রাত এবার ভিন্নভাবে কাটবে নারায়ণগঞ্জবাসীর

বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০, ২১:১২

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: মুসলিম সম্প্রদায়ের সৌভাগ্যের রজনী পবিত্র শবে বরাত আজ (বৃহস্পতিবার)। ধর্মপ্রাণ মুসলমানরা মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ আদায়, কোরান তিলাওয়াত, জিকির, ওয়াজ ও মিলাদ মাহফিলসহ নানা ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাতটি অতিবাহিত করে। সৌভাগ্যের এ রজনীতে নারায়ণগঞ্জের সর্বত্র বাসাবাড়িতে নারী-পুরুষ-শিশু-বৃদ্ধসহ সর্বস্তরের মুসলমান কোরান তিলাওয়াত, নফল নামাজ ও বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে মহান সৃষ্টিকর্তা আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনের জন্য ইবাদত-বন্দেগিতে মশগুল থাকে।

বাসাবাড়ি ছাড়াও মসজিদে-মসজিদে সারারাত এবাদত, বন্দেগি, জিকির ছাড়াও এই পবিত্র রাতে মুসলমানগণ মৃত পিতা-মাতা ও আত্মীয়-স্বজনসহ প্রিয়জনদের কবর জিয়ারত করেন। তাই এ রাতে কবরস্থানগুলোতেও থাকে মুসল্লিদের উপচেপড়া ভীড়। বিশেষ করে শহরের ডিআইটি মসজিদ, নুর মসজিদ, ফকিরটোলা জামে মসজিদ, আমলা পাড়া মসজিদ, চাষাড়া বাগে জান্নাত মসজিদ গুলোতে মসুল্লিদের ঢল নামে। মুসুল্লিদের ভীর সামলাতে অনেক মসজিদ বারান্দায় এবং বাইরে বাড়িত প্যান্ডেল এবং চট ও মাদুর বিছিয়ে দিতে হয়। এছাড়া পাইকপাড়া কবরস্থান, মাসদাইর কবরস্থান ও নবীগঞ্জ কবরস্থানে, কদম রসুল মাজারে মৃত পিতা-মাতা ও আত্মীয়-স্বজনসহ প্রিয়জনদের কবর জিয়ারত করতে উপচে পড়া ভীড় থাকে। আলোকসজ্জাও করা হয় বিভিন্ন মসজিদ ও কবরস্থানগুলোতে।

কিন্তু এবার মহামারী করোনা ভাইরাসের কারণে ভিন্ন এক শবে বরাত পালন করতে যাচ্ছে। থাকছে না কোন আলোকসজ্জা, মসজিদে কিংবা কবরস্থানে নেই কোন ভিড়। করোনাভাইরাসের কারণে পবিত্র শবে বরাতের রাতে মসজিদ, কবরস্থান ও মাজারে যাওয়া থেকে বিরত থাকার নির্দেশনা দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। বাসাবাড়িতে সারারাত এবাদত, বন্দেগি, জিকির করতে অনুরোধ করা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন থেকে আরও বলা হয়, পবিত্র শবে বরাতে জিয়ারতের জন্য কবরস্থান ও মাজারে অনেক লোকের সমাগম হয়। এ ছাড়া কবরস্থান ও মাজারের ভেতরে-বাইরে অনেক ভিক্ষুক, অসহায়, অসচ্ছল, প্রতিবন্ধী ও রোগাক্রান্ত ব্যক্তি সাহায্যের জন্য সমবেত হয়। এ ধরনের জনসমাগমের কারণে করোনাভাইরাস ব্যাপক হারে সংক্রমিত হওয়ার আশঙ্কা রয়েছে।

এ অবস্থায় করোনার সংক্রমণ রোধকল্পে শবে বরাতে কবর জিয়ারতের উদ্দেশ্যে কবরস্থানে না গিয়ে নিজ নিজ বাসস্থানে থেকে মৃত আত্মীয়-স্বজনের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। পাশাপাশি কবরস্থান ও মাজারের গেট বন্ধ রাখাসহ কবরস্থানের ভেতর ও বাইরে যেন কোনো ধরনের জনসমাগম না হয় সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানিয়েছে ইফা।

এদিকে নারায়ণগঞ্জে বিদ্যমান করোনা পরিস্থিতিতে শবে বরাতের রাতে ঘরে বসে প্রার্থনা করার অনুরোধ জানিয়েছেন নারায়মগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী৷ করোনা মহামারী থেকে মুক্তির জন্য মহান আল্লাহর দরবারে প্রার্থনা করারও অনুরোধ করেন তিনি৷

সব খবর
ধর্ম ও নৈতিকতা বিভাগের সর্বশেষ