বুধবার ২৩ অক্টোবর, ২০১৯

শনিবার পবিত্র ঈদুল ফিতর

বৃহস্পতিবার, ১৪ জুন ২০১৮, ২৩:২৪

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারাযণগঞ্জ: বৃহস্পতিবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের আকাশে উঁকি দিয়েছে শাওয়াল মাসের বাঁকা চাঁদ। সাধারণত সৌদি আরবের পরের দিন বাংলাদেশসহ দক্ষিন এশিয়ায় ঈদ হয়। সুতরাং শুক্রবার সন্ধ্যার পরে ‘রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ’ এই সুর লহরি বেজে ওঠার অপেক্ষা মাত্র।

সৌদি আরবে বৃহস্পতিবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। সেখানে শুক্রবার ঈদুল ফিতর উদযাপন হবে। সেই হিসাবে একদিন পর শনিবার বাংলাদেশেও ঈদ হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। তবে ঠিক কবে ঈদ হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে শুক্রবার বৈঠকে বসবে ইসলামিক ফাউন্ডেশনের চাঁদ দেখা কমিটি। এদিন দেশের কোথাও চাঁদ দেখা গেলে পরের দিন শনিবার ঈদ উৎসবে মেতে উঠবে পুরো দেশ।

এদিকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে শুক্রবার চাঁদপুর ও পটুয়াখালীসহ দেশের বিভিন্ন জেলার অনেক পরিবার উদযাপন করতে যাচ্ছেন। প্রতিবছরই তারা এটা করে আসছেন। রোজাও রাখেন সৌদি আরবের সঙ্গে মিল রেখে।

প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) বলেছেন, চাঁদ দেখে রোজা পালন করবে এবং চাঁদ দেখে ঈদ উদযাপন করবে। তিনি বলেছেন, চন্দ্র মাস ২৯ দিনেও হয় আবার ৩০ দিনেও হয়। যদি আকাশে মেঘ থাকায় চাঁদ দেখা না যায় তবে ৩০ দিনের গণনা পূর্ণ করবে।

সব খবর
ধর্ম ও নৈতিকতা বিভাগের সর্বশেষ