বুধবার ১৩ নভেম্বর, ২০১৯

শনিবার জেএসসি ও সমমানের পরীক্ষা শুরু, না.গঞ্জে ৪৮৪১৩ পরীক্ষার্থী

শুক্রবার, ১ নভেম্বর ২০১৯, ১৯:০৮

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: সারাদেশে একযোগে ২ নভেম্বর শুরু হচ্ছে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) ও সমমানের পরীক্ষা। এবার জেএসসি ও সমমানের পরীক্ষায় নারায়ণগঞ্জ জেলায় পরীক্ষার্থী ৪৮ হাজার ৪১৩ জন। গত বছর পরীক্ষার্থী ছিল ৪৯ হাজার ৭৫৫ জন।

শনিবার (২ নভেম্বর) সকাল ১০টায় শুরু হবে এ পরীক্ষা। পরীক্ষা চলবে আগামী ১১ নভেম্বর পর্যন্ত।

জানা গেছে, এবার ২৮টি কেন্দ্রে ১৮৯টি বিদ্যালয়ের মোট ৪২ হাজার ৫৬৮ জন পরীক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নিবে। সদর উপজেলায় ১০টি কেন্দ্রে ৬২টি বিদ্যালয়ের ১৯ হাজার ১৩৬ জন পরীক্ষার্থী ও অন্যান্য উপজেলায় ১৮টি কেন্দ্রে ১২৭টি বিদ্যালয়ের ২৩ হাজার ৪৩২ জন পরীক্ষার্থী অংশ নেবে।

অন্যদিকে জেডিসি পরীক্ষায় ৯টি কেন্দ্রে ৭৮টি মাদরাসা থেকে অংশ নিতে যাচ্ছে ৩ হাজার ৮০৭ জন পরীক্ষার্থী। তার মধ্যে জেলা সদরে ২টি কেন্দ্রে ৩৩টি মাদরাসার ১ হাজার ১৩৭ জন। অপরদিকে উপজেলায় ৭টি কেন্দ্রে ৪৫টি মাদরাসায় ২ হাজার ৬৭০ জন।

একই সাথে এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোক) নবম শ্রেণির চূড়ান্ত পরীক্ষায় ১১টি কেন্দ্রে ২০টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে অংশ নিতে যাচ্ছে ২ হাজার ৩৮ জন পরীক্ষার্থী।

প্রসঙ্গত, ২০১৮ সালে জেএসসি পরীক্ষায় ৪৪ হাজার ২২১ জন পরীক্ষার্থী, জেডিসি পরীক্ষায় ৩ হাজার ৮৩৬ জন পরীক্ষার্থী ও ভোকেশনাল নবম শ্রেণির চূড়ান্ত পরীক্ষায় ১ হাজার ৬৯৮ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল।

সব খবর
শিক্ষাঙ্গন বিভাগের সর্বশেষ