মঙ্গলবার ২১ জানুয়ারি, ২০২০

রোকেয়া দিবসে ছাত্র ফেডারেশনের শ্রদ্ধাঞ্জলি ও সভা

সোমবার, ৯ ডিসেম্বর ২০১৯, ২১:১১

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস বিজ্ঞপ্তি: রোকেয়া দিবস উপলক্ষে বাংলাদেশ ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে সোমবার (৯ ডিসেম্বর) বেলা ১২টায় জেলা কার্যালয়ে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বেগম রোকেয়ার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

কর্মসূচির শুরুতে জেলা ছাত্র ফেডারেশনের সভাপতি শুভ দেবের নেতৃত্বে বাংলাদেশ ছাত্র ফেডারেশন এবং পপি রাণী সরকারের নেতৃতে নারী সংহতি বেগম রোকেয়ার অস্থায়ী বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরবর্তীতে কল্পনা চাকমা, তনু, নুসরাত, রুম্পাসহ যৌন নিপীড়ণ ও হত্যার শিকার হওয়া সকল নারীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, জেলা গণসংহতি আন্দোলনের রাজনৈতিক শিক্ষা বিষয়ক সম্পাদক মশিউর রহমান রিচার্ডসহ ছাত্র ফেডারেশনের অন্যান্য কর্মী সংগঠকরা।

আলোচনায় বক্তারা বলেন, বেগম রোকেয়া বাংলাদেশের নারী মুক্তি আন্দোলনের পথিকৃৎ। সমাজে নারীকে মানুষ হিসেবে দেখার দৃষ্টিভঙ্গি গড়ে তোলা, নারীর সামনে সকল প্রতিবন্ধকতা দূর করার সাহস-যুক্তি ও আপন প্রত্যয় নির্মাণের লক্ষ্যে আজীবন তিনি সংগ্রাম করেছেন। বেগম রোকেয়ার চোখে শিক্ষার মূল উদ্দেশ্য মানুষকে মানুষ করে গড়ে তোলা। সার্টিফিকেট আর্জন নয় বরং প্রকৃত শিক্ষা বলতে তিনি বুঝিয়েছেন এমন এক মানসিক এবং শারীরিক শিক্ষা যা একজন মানুষকে নাগরিক অধিকার লাভে সক্ষম করবে। আজ রোকেয়ার মৃত্যুর ৮৭ বছর পরেও তিনি সমাজে নারীর যে অবস্থান দেখতে চেয়েছিলেন, মানুষ হবার যে শিক্ষা ব্যবস্থার প্রতিষ্ঠা চেয়েছিলেন তা বাস্তবায়ন হয়নি। উল্টো বর্তমান বাংলাদেশে নারী-শিশু ধর্ষণ-নির্যাতন ও হত্যা এক ভয়াবহ রূপ নিয়েছে। পুরুষতান্ত্রিক ক্ষমতা কাঠামো এবং প্রশ্নহীন দাস তৈরির শিক্ষা ব্যবস্থা আজ সমাজে ব্যাপকভাবে বিদ্যমান রয়েছে।

বাংলাদেশ ছাত্র ফেডারেশন মনে করে, দেশ ও সমাজের বর্তমান ভয়ানক পরিস্থিতি থেকে মুক্তির দিশা রোকেয়ার চিন্তা ও কর্ম থেকে খুঁজতে হবে। নির্মম বাস্তবতা ও পুরুষতান্ত্রিক সমাজ পরিবর্তনের লড়াইয়ে, নারী-পুরুষের যৌথ মানবিক সমাজ নির্মাণে ছাত্র সমাজকেই অগ্রণী ভ’মিকা পালন করতে হবে।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ