বুধবার ০৩ জুন, ২০২০

রূপগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা নমুনা সংগ্রহের বুথ স্থাপন

রবিবার, ২৬ এপ্রিল ২০২০, ২০:১২

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: রূপগঞ্জ উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা ভাইরাসের নমুনা সংগ্রহ বুথ স্থাপন করা হয়েছে। রবিবার (২৬ এপ্রিল) দুপুরে রূপগঞ্জবাসীর স্বার্থে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা টেস্টিং বুথ প্রদান করেছেন মাননীয় বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

কর্তৃপক্ষের দাবি এই বুথটি রূপগঞ্জ উপজেলায় নমুনা সংগ্রহের প্রথম বুথ। রবিবার দুপুরে স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে পূর্ব পাশে স্থাপিত বুথটি থেকে নমুনা সংগ্রহ শুরু হয়। এর ফলে পিপিই এর অপচয় রোধ হবে অন্যদিকে নমুনা সংগ্রহকারীর সংখ্যা বাড়বে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, এটি মূলত ৬ ফুট এয়ারটাইট একটি বুথ। বুথটির সামনে কাচের কাউন্টার। সেখানে দুটো গ্লাভস লাগানো রয়েছে। সামনে একটি টেবিলে উপসর্গ থাকা ব্যক্তির বসার জন্য আরেকটি টেবিলে নমুনা সংগ্রহের উপকরণ রাখা হয়েছে। বুথের ভিতর থেকে নমুনা সংগ্রহকারী গ্লাভসের ভিতরে হাত ঢুকিয়ে উপসর্গ থাকা ব্যক্তির নাক ও গলা থেকে উপকরণ দিয়ে নমুনা সংগ্রহ করছেন।

নমুনা সংগ্রহকারী মেডিকেল টেকনোলজি (ল্যাব) আলমগীর হোসেন জানান, করোনা নিয়ে সকলের মধ্যে আতংক রয়েছে। বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহের সময় উপসর্গ থাকা ব্যক্তি হাঁচি, কাশি দিতে থাকে ফলে নমুনা সংগ্রহকারীদের মধ্যে এক ধরনের আতংক দেখা দেয়, সবসময় ভীতি কাজ করতো। এখন কোন প্রকার ভীতি ছাড়াই নমুনা সংগ্রহ করা যাবে।

রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ড. সাঈদ আল মামুন জানান, করোনা শনাক্তের অন্যতম শর্ত হচ্ছে নমুনাটি সঠিকভাবে সংগ্রহ করা। বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করার সময় উপসর্গ থাকা ব্যক্তির আচরণের কারণে সঠিকভাবে নমুনা সংগ্রহ করা জটিল হয়ে পড়ে। এছাড়াও নমুনা সংগ্রহকারীদের মধ্যে একটি ভীতি কাজ করে। কোন ব্যক্তির নমুনা সংগ্রহ করতে গেলে ওই স্থানের আশেপাশের লোকজন সেটি দেখতে আসে। এতে করে করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা আরো যায়। এছাড়াও নমুনা সংগ্রহ করার পর ওই ব্যক্তি সামাজিকভাবেও বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। এখন বুথের মাধ্যমে নমুনা সংগ্রহের করলে এ সমস্যার সমাধান হবে।

সব খবর
নগরের বাইরে বিভাগের সর্বশেষ