শনিবার ০৪ এপ্রিল, ২০২০

রি-রোলিং শ্রমিক ফ্রন্ট পাগলা শাখার নতুন কমিটি

শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ১৯:০৯

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: মো. মোস্তফাকে সভাপতি ও গোলাম রাব্বানীকে সাধারণ সম্পাদক ঘোষণা করে রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্ট পাগলা আঞ্চলিক শাখার ২৫ সদস্যের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে।

শুক্রবার (১৩ ডিসেম্বর) বেলা ৩টায় পাগলা রসুলপুরে রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্টের কার্যালয়ে মো. মোস্তফাকে সভাপতি ও গোলাম রাব্বানীকে সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাককে সহ-সভাপতি, বুলবুলকে সহ-সাধারণ সম্পাদক, মো. মমিনকে সাংগঠনিক সম্পাদক ঘোষণা করে ২৫ সদস্যের কমিটি নির্বাচিত হয়।

রি-রোলিং স্টিল মিলস্ শ্রমিক ফ্রন্ট পাগলা আঞ্চলিক শাখার সভাপতি মো. মোস্তফার সভাপতিত্বে কাউন্সিলে বক্তব্য রাখেন রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, রি-রোলিং স্টিল মিলস্ শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আফজাল হোসেন, নারায়ণগঞ্জ জেলার সভাপতি জামাল হোসেন, জেলার সাধারণ সম্পাদক এস এম কাদির।

এ সময় নেতৃবৃন্দরা বলেন, রি-রোলিং মিলের কাজ দেশের অন্যতম কঠিন ও ঝুঁকিপূর্ণ। প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা না থাকায় প্রায়ই দুর্ঘটনা ঘটে, শ্রমিকের জীবনহানি হয়। নিয়োগপত্র-পরিচয়পত্র না থাকায় তারা ক্ষতিপূরণ থেকে বঞ্চিত। রি-রোলিং মিল শ্রমিকদের মজুরি কাঠামো নির্ধারণে ২৯ জানুয়ারি মজুরি বোর্ড গঠন করা হয়েছে। নিয়ম হল মজুরি বোর্ড গঠনের ৬ মাসের মধ্যে নতুন মজুরি ঘোষণা করতে হবে। বছর অতিক্রান্ত হতে যাচ্ছে কিন্তু মজুরি বোর্ড এখনও তাদের মজুরি কাঠামো ঘোষণা করেনি। মজুরি কমিশন, পে-স্কেল, বর্তমান বাজার দর ও ঝুঁকি বিবেচনায় রি-রোলিং শ্রমিকদের ন্যূনতম মজুরি ২২ হাজার টাকা নির্ধারণ করতে হবে।

নেতৃবৃন্দরা আরও বলেন, কেরাণীগঞ্জে প্লাস্টিক কারখানায় ভয়াবহ অগ্নিকা-ে ইতিমধ্যে ১৩ জন শ্রমিক মৃত্যুবরণ করেছে আরও ২০ জন আশংকাজনকভাবে চিকিৎসাধীন আছে। অনুমোদনহীন এবং অগ্নিনিরাপত্তা ব্যবস্থা ছাড়াই কারখানাটি চলছিল। অগ্নিকা-ের জন্য দায়ি মুনাফালোভী মালিককে গ্রেফতার ও সর্বোচ্চ শাস্তি দিতে হবে। নিহতদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ ও আহতদের সুচিকিৎসা, উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে। সারাদেশে রাষ্ট্রায়াত্ত পাটকল শ্রমিকরা মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া মজুরি ও বিরাষ্ট্রীয়করণ বন্ধসহ ১১দফা দাবিতে আমরণ অনশন পালন করছে। গতকাল খুলনায় অনশনরত শ্রমিক আব্দুস সাত্তার মৃত্যুবরণ করেছেন। আরও শতাধিক অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

সব খবর
সংগঠন সংবাদ বিভাগের সর্বশেষ