সোমবার ২৭ মে, ২০১৯

রমজানকে ঘিরে বেড়েছে সবজির দাম

রবিবার, ৫ মে ২০১৯, ১৭:৫২

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: রমজান মাস আসতে আরও দুইদিন বাকি। কিন্তু পবিত্র মাহে রমজান মাসকে কেন্দ্র করে কাচা বাজারে বেড়েছে সব ধরণের সবজির দাম। প্রতি সবজির দাম ১০-২০ টাকা করে বৃদ্ধি পেয়েছে। বিক্রেতারা দাম তেমন একটা বৃদ্ধি পায়নি দাবি করলেও ক্রেতারা ক্ষোভ প্রকাশ করেছেন। রোববার (৫ মে) সকালে শহরের অন্যতম কাচা বাজার দ্বিগু বাবুর বাজারে দেখা যায় এমন চিত্র।

নগরীর দ্বিগু বাবুর বাজার ঘুরে দেখা যায়, রমজানকে সামনে রেখে প্রায় সব সবজিতেই কেজি প্রতি ১০-২০ টাকা বৃদ্ধি পেয়েছে। গত সপ্তাহে বেগুন, পটল, ধনে পাতা, লাউ নিত্য প্রয়োজনীয় সবজিগুলো ৪০-৫০ টাকার মধ্যে পাওয়া গিয়েছিল। কিন্তু আজ বাজার ঘুরে দেখা যায়, যে বেগুন গতকাল ৩০ থেকে ৪০ টাকা কেজি বিক্রি হত সে বেগুন, এক দিনের ব্যবধানে কেজি প্রতি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৮০ টাকা, দুই দিনের ব্যবধানে কেজি প্রতি ১০ টাকা বেড়ে পটল বিক্রি হচ্ছে ৫০ টাকায়। একই দামে বিক্রি হচ্ছে করলা। শসা বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা কেজিতে। একই দামে বিক্রি হচ্ছে ঢেড়স ও টমেটো। কাচা মরিচ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা কেজিতে। লেবু হালি প্রতি বিক্রি হচ্ছে ১৫ থেকে ২৫ টাকা। লাউ প্রকারভেদে বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা। রসুন বিক্রি হচ্ছে কেজি প্রতি ৮০ টাকা। আদা বিক্রি হচ্ছে ১১০ টাকা কেজিতে।

রমজানকে সামনে রেখে সবজির দাম বেড়েছে এই কথা মানতে নারাজ সবজি ব্যবসায়ীরা। তাদের দাবি, ফণীর আঘাতে অনেক সবজি ক্ষেতেই নষ্ট হয়ে গিয়েছে বা ভেসে গেছে। তাই সরবরাহ কম। রোজা উপলক্ষ্যে তারা কখনো দাম বাড়ান না। দাম বাড়ে মূলত সরবারহ কম থাকলে। এখন সরবারহ কম, তাই দাম কিছুটা বেড়েছে।

রমজান মাসে ডিম ও ব্রয়লার মুরগির চাহিদা কমে যায়। বাজারে এই দুটি পন্যের দাম কমেছে। গত সপ্তাহের তুলনায় ব্রয়লার মুরগির দাম কেজি প্রতি ১৫ থেকে ২০ টাকা কমে কেজিপ্রতি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা। প্রতি ডজন ডিমের দাম ১২ টাকা কমে এখন বিক্রি হচ্ছে ৯৬ টাকায়। গরুর মাংস কেজি প্রতি বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৫৮০ টাকায়।

সব খবর
অর্থনীতি বিভাগের সর্বশেষ