সোমবার ১৬ ডিসেম্বর, ২০১৯

রনজিত কুমারকে স্মরণ করে শ্রুতির ২৭তম বর্ষপূতি উদযাপন

শুক্রবার, ২ আগস্ট ২০১৯, ২২:৫৬

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: প্রয়াত সাংস্কৃতিক সংগঠক রনজিত কুমারকে স্মরণ করে অনুষ্ঠিত হয়েছে শ্রুতি সাংস্কৃতিক একাডেমির ২৭ বর্ষপূর্তি ও রনজিত পুরষ্কার (শ্রুতি পুরষ্কার) প্রদান অনুষ্ঠিত হয়েছে। এ বছর রনজিত পুরষ্কার পেয়েছেন কথাসাহিত্যিক মামুন হুসাইন।

শুক্রবার (২ আগষ্ট) বিকেলে শুরু হওয়া আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনে অনুষ্ঠিত ২৭ বর্ষপূর্তি অনুষ্ঠানের সর্বত্র ছিল শোকের ছায়া। প্রতিষ্ঠাতাকে হারনোর কষ্টে এখনো ব্যথিত সংগঠনটির সদস্যরা। অনুষ্ঠানের সাজসজ্জা, উপস্থাপক, পরিবেশকদের পোশাকেও তা প্রকাশ পায় তাদের সেই অনুভূতি। বক্তৃতা দিতে গেয়েও অশ্রু জড়ানো কন্ঠে শ্রুতি সাংস্কৃতিক একাডেমির প্রতিষ্ঠাতা রনজিত কুমারকে স্মরণ করেন তারা।

রনজিত কুমারের কবিতা থেকে সুরোপারিত গান নিয়ে আয়োজিত ‘বুক পকেটের কবিতা’ পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় শ্রুতি সাংস্কৃতিক একাডেমির ২৭ বর্ষপূর্তি উৎসব। এরপর যন্ত্র সংগীত ও শ্রুতি শিশুদল পরিবেশন করে আবৃত্তি আলেখ্য ‘ঝরা কুঁড়ির গল্প’। যার মধ্য দিয়ে তারা শিশু শ্রম, শিশু ধর্ষণ, অটিজম ও শিশু ভিক্ষাবৃত্তির বিরুদ্ধে প্রতিবাদ জানায়।

এরপর শুরু হয় পুরষ্কার বিতরণী পর্ব। এ পর্বে সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি কথাসাহিত্যিক মামুন হুসাইনের হাতে ‘রনজিত পুরষ্কার ২০১৯’ পুরষ্কারটি তুলে দেন। এ সময় শ্রুতি সাংস্কৃতিক একাডেমির ২০১৯-২০২০এর কমিটি ঘোষণা করা হয়। পরবর্তীতে নাটিকা ‘নদী নক্ষত্র মানুষ’ এবং ‘স্বপ্নবাজ রনজিত’ শীর্ষক মূকাভিনয়ের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

শ্রুতি সাংস্কৃতিক একাডেমির সভাপতি আবদুর রহমানের সভাপতিত্বে এ সময় শ্রুতি সাংস্কৃতিক একাডেমির প্রতিষ্ঠাতা রনজিত কুমারের স্মৃতি চরণে আলোচনা করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি এবং পুরষ্কার প্রাপ্ত কথাসাহিত্যিক মামুন হুসাইন সম্পর্কে আলোচনা করেন কথাসাহিত্যিক ইমতিয়ার শামীম। এছাড়া উপস্থিত ছিলেন শ্রুতি সাংস্কৃতিক একাডেমির পরিচালক ধীমান সাহা জুয়েল, সহকারী পরিচালক উজ্জ্বল উচ্ছ্বাস, নীতি নির্ধারণী সদস্য কাজল কানন প্রমুখ।

সব খবর
শিল্প ও সাহিত্য বিভাগের সর্বশেষ