মঙ্গলবার ১৯ নভেম্বর, ২০১৯

‘যাদের জন্য দেশের আয় বাড়ে এ বাজেট তাদের জন্য না’

মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ১১:৫২

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: ‘যাদের জন্য দেশের আয় বাড়ে এ বাজেট তাদের জন্য না’ বলে মন্তব্য করেছেন বাসদ জেলা সমন্বয়ক নিখিল দাস। তিনি বলেন, ‘যে শ্রমিকদের কারণে আমাদের মাথাপিছু আয় বাড়ে তাদের জন্য বাজেটে কিছু নেই। গার্মেন্টস শ্রমিক, প্রবাসী, কৃষকদের জন্য সরকারের কোনো ভূমিকা নেই। তাদের জন্য আলাদা কোনো বরাদ্দ নেই। এমন অনেকে আছে যারা সঞ্চয়পত্র করে তা থেকে আসা লভ্যাংশ দিয়ে সংসার চালান। কিন্তু তাতেও সরকারের নজর। ৫ শতাংশের পরিবর্তে এ বছর ১০ শতাংশ কর আরোপ করেছে। সাধারণ মানুষ সঞ্চয়পত্র কিনে সরকারকে ফান্ড করে দেয় তার লাভাংশ দিয়ে সংসার চালায়। আর সরকার তাতেও কুনজর দেয়।’

সোমবার (১৭ জুন) বিকাল ৫ টায় চাষাড়া শহিদ মিনারে ২০১৯-২০ অর্থ বছরের বাজেট প্রত্যাখ্যান করে অনুষ্ঠিত সমাবেশে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ‘এই প্রথম আমরা একজন ব্যবসায়ীকে অর্থমন্ত্রী হিসেবে পেয়েছি। কারণ প্রধানমন্ত্রী বুঝেছেন ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা করতে হবে এই পদে একজন ব্যবসায়ীর প্রয়োজন। এ বাজেটে পরোক্ষ কর আরোপ করেছে। যাতে কেউ এর মাত্রা বুঝতে না পারে। ৫ স্তরের এই কর আদায় করা হবে সাধারণ নাগরিকদের থেকে ধনীদের থেকে নয়। এদিকে কোটিপটিদের উপর আরোপ করা কর মওকুফ করা হয়েছে।

বাজেট নিয়ে জনসাধারণের ধারণা সম্পর্কে তিনি বলেন, ‘আমাদের শিক্ষিত সমাজের অনেকেই বাজেট সম্পর্কে জানে না। তারা এ বিষয়ে ভাবে না, বুঝে না, চিন্তাও করে না। বিষয়টি এমন দাঁড়িয়ে গেছে বাজেট অর্থমন্ত্রী, প্রধানমন্ত্রী ও ক্ষমতাসীনদের বিষয়। এটা নিয়ে জনগণের কিছু যায় আসে না। এমন ভাবে আমরা চিন্তা করি। ফলে বাজেটের এ বিষয়ে মানুষের মধ্যে কোনো উদ্বেগ নেই।’

এ সময় আরো উপস্থিত ছিলেন বাসদ জেলা ফোরামের সদস্য আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম গোলক, রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক এস এম কাদির, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সুলতানা আক্তার।

সব খবর
রাজনীতি বিভাগের সর্বশেষ