মঙ্গলবার ১৯ নভেম্বর, ২০১৯

মানসম্মত উন্নয়ন প্রশিক্ষনে অর্থনৈতিক উন্নয়ন সম্ভব: নাহিদা বারিক

মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ২০:১৯

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: প্রশিক্ষণের মাধ্যমে ব্যক্তি জীবনের সামাজিক ‍ও অর্থনৈতিক সমৃদ্ধি আনয়ন সম্ভব যা দেশের জন্য একান্ত অপরিহার্য। কিন্তু তার জন্য প্রয়োজন মানসম্মত দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ। ব্র্যাক ১১ টি ট্রেডে টেকনিকেল আপগ্রেডেশন, কর্মশোভন পরিবেশ ও বিসনেজ ডেভেলপমেন্ট ম্যানেজমেন্ট বিষয়ে প্রশিক্ষণ প্রদান করছে যা অংশগ্রহনকারীদের ব্যবসায়িক প্রসারের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন ও দারিদ্র বিমোচনে অবদান রাখতে সক্ষম হবে।

মঙ্গলবার (১৮ জুন) বেলা ১২টায় নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার নাহিদা বারিক ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচি আয়োজিত হালকা প্রকৌশল শিল্প মালিকদের প্রশিক্ষণ পরবর্তী ফলোআপ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ সরকার ৬ষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনায় কারিগরী ও বৃত্তিমূলক শিক্ষাকে বিশেষ গুরুত্ব দিয়েছে এবং জাতীয় দক্ষতা উন্নয়ন নীতি প্রণয়নের মাধ্যমে তরুণদের দ্ক্ষতা ও যোগ্যতা বৃদ্ধির বিষয়টি প্রাধান্য দিয়েছে যার মাধ্যমে দেশে অধিক কর্মসংস্থানের সুযোগ তৈরী হবে এবং বেকারত্বের হার কমবে। ব্র্যাকের এই ধরনের কর্মসূচি সরকারের লক্ষ্য পূরনে সহযোগিতা করবে। তিনি নারায়ণগঞ্জে এই ধরনের কর্মকান্ড বাস্তবায়নের জন্য ব্র্যাককে আন্তরিক ধন্যবাদ জানান। উত্তর চাষাঢ়ায় অবস্থিত হোয়াইট হাউজ রেস্টুরেন্ট, নারায়ণগঞ্জে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান অতিথি আরো বলেন, এই সেক্টরে যারা কাজ করছে তাদের অনেক সমস্যা রয়েছে। দেশের অর্থনীতিতে তাদের গুরুত্বপূর্ণ অবদান থাকলেও বিভিন্ন কারনে তাদের ব্যবসার স্থান পরিবর্তন করতে হয়। অধিকাংশ হালকা শিল্প মালিদের নিজস্ব ব্যবসায়িক জায়গা নাই। তিনি বলেন এই আগামী দিনে বিষয়টি তার মাথায় থাকবে এবং এখানে আমাদের অনেক কাজ করতে হবে।

তিনি ব্র্যাক স্কিলস ডেভেলপমেন্ট কর্মসূচিকে হালকা প্রকৌশল শিল্প বিকাশে সহযোগিতা প্রদানের জন্য কৃতজ্ঞা প্রকাশ করেন এবং বলেন এটি একটি ভাল প্রজেক্ট, বেকার যুবকদের কর্মসংস্থানে এর প্রয়োজনীয়তা রয়েছে।

কর্মশালা শেষে তিনি হালকা শিল্প মালিকদের সুরক্ষা উপকরণ (ফার্স্ট এইড বক্স, এপ্রোন এবং ব্যাগ)বিতরণ করেন।

জেলা ব্র্যাক প্রতিনিধি সরকার হাসান ওয়াইজ প্রকল্পটির সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরে বলেন, এই প্রকল্প হালকা প্রকৌশল শিল্প মালিকদের দক্ষতা উন্নয়নে শোভন কর্ম পরিবেশ, ব্যবসা পরিচালনা পদ্ধতি এবং টেকনিক্যাল আপগ্রেডেশন বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে এবং কর্মসংস্থানে অবদান রাখছে। নারায়ণগঞ্জ জেলায় এপর্যন্ত ১৭৫ জন হালকা প্রকৌশল শিল্প মালিকদের এই প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ