শুক্রবার ০৫ মার্চ, ২০২১

মন্ত্রী হিসেবে গোলাম দস্তগীর গাজীর দুই বছর

বুধবার, ৬ জানুয়ারি ২০২১, ২২:০১

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: মন্ত্রী হিসেবে দুই বছর পূর্ণ হল নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের এমপি গোলাম দস্তগীর গাজীর। ২০১৯ সালের ৭ জানুয়ারি স্বাধীনতার পর আওয়ামী লীগ শাসনামলে জেলা থেকে প্রথম মন্ত্রী পেয়েছিল নারায়ণগঞ্জবাসী। আওয়ামী লীগ এই নিয়ে পাঁচ বার ক্ষমতায়। কিন্তু গত চার বারের সরকারে মন্ত্রিসভায় নারায়ণগঞ্জের কোন এমপির স্থান হয়নি। টানা তৃতীয়বারের মতো দলটি ক্ষমতায় আসলে জেলার আওয়ামী লীগ নেতাকর্মীদের প্রত্যাশা ছিল নারায়ণগঞ্জের কাউকে মন্ত্রিসভায় দেখার। সেই সময় মন্ত্রিসভায় আসতে পারেন বলে গোলাম দস্তগীর গাজী, শামীম ওসমান, নজরুল ইসলাম বাবু এমপির নাম আলোচনায় ছিল। পরে ৬ জানুয়ারি বিকাল সাড়ে ৪টায় মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সচিবালয়ে সংবাদ সম্মেলনে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে এমপি গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক) এর নাম প্রকাশ করেন।

মুক্তিযুদ্ধে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ২০২০ সালের স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক) ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে টানা তিন মেয়াদে নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য। তিনি ১৯৭৭ সালে অনুষ্ঠিত ঢাকা সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে কাকরাইল, সিদ্ধেশ্বরী, মালিবাগ, মৌচাক, ইস্কাটন ও মগবাজার এলাকা থেকে কমিশনার নির্বাচিত হন।

গোলাম দস্তগীর গাজী ৬ দফা আন্দোলন, ৬৯-এর গণঅভ্যুত্থান, ৭০-এর নিবার্চন, ৭১-এর মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেছিলেন।

তিনি ১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস করেন। ১৯৬৬-তে ছয় দফা আন্দোলন ও ১৯৬৯-এর গণঅভ্যুত্থানে ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসেবে রাজপথে সক্রিয় ছিলেন গোলাম দস্তগীর গাজী। এরই ধারাবাহিকতায় ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশ নিয়ে বীরত্বপূর্ণ অবদান রাখেন। মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার তাকে বীরপ্রতীক খেতাবে ভূষিত করে।

সফল ব্যবসায়ী ও রাজনীতিবিদ পরিচয়ের বাইরে সমাজসেবক এবং বাংলাদেশের একজন বিশিষ্ট ক্রীড়া পৃষ্ঠপোষক ও ক্রীড়া অনুরাগীও।

তিনি আওয়ামী লীগের নারায়ণগঞ্জ জেলা কমিটির সদস্য ও গাজী গ্রুপের চেয়ারম্যান। এছাড়া বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন জিটিভি, অনলাইন নিউজ পোর্টাল সারাবাংলা ডটনেট ও দৈনিক সারাবাংলার মালিক তিনি। সমাজসেবামূলক কার্যক্রমে ভূমিকা রাখার জন্যে ২০১৮ সালে গোলাম দস্তগীর গাজী মাদার তেরেসা পদকে ভূষিত হন।

সব খবর
রাজনীতি বিভাগের সর্বশেষ