শনিবার ২০ জুলাই, ২০১৯

ভ্রমণে যা যা করা উচিৎ নয়

বুধবার, ২৭ ডিসেম্বর ২০১৭, ২২:২৯

অনলাইন ডেস্ক

ফাইল ফটো

ফাইল ফটো

ভ্রমণের পূর্বে কিংবা ভ্রমণের সময় আমদের মনে কা্জ করে ভিন্ন ধরনের উত্তেজনা। দেখা যায় কখনো বাজেটের চেয়ে বেশী খরচ হয়ে যায় কখনওবা সবকিছু তালগোল পাকিয়ে যায়, যেসব কারণে খুব সুন্দর একটি ভ্রমণ হয়ে ওঠে আনন্দহীন। কিন্তু এ সময় সামাণ্য কিছু সিদ্ধান্ত ভেবে চিন্তে নিলেই এ এড়ানো যায় সমস্যাগুলো...
চলুন জেনে নেই ভ্রমনের সময় কী কী করা যাবে না-

  • অনেকে ভ্রমণের সময় দিনের একটা বড় অংশ রাস্তায় কাটিয়ে ফেলেন। দিনে লম্বা জার্নি পরিহার করাই ভালো। কারণ দিনে জার্নি করলে পুরোটা দিনই নষ্ট হয়।
  • অপরিচিত কোনও স্থানে যাওয়ার পরিকল্পনা থাকলে অনেকেই হোটেল ঠিক করে ফেলেন আগে। এটা ঝুঁকি কমালেও অনেক ক্ষেত্রে অসুবিধায় ফেলে দেয়। উপস্থিত থেকে হোটেল ঠিক করলে ভালো মতো দেখে যেমন ঠিক করা যায়, তেমনি প্রায় সময়ই পাওয়া যায় বিভিন্ন ছাড়। ভালো না লাগলে অথবা হুট করে অন্য কোনও পরিকল্পনা করলে ইচ্ছে মতো ছেড়ে দেওয়ার স্বাধীনতাও থাকে। কোনও ছুটির সময় বা জনাকীর্ণ স্থান না হলে তাই আগেভাগে হোটেল ঠিক না করাই ভালো।
  • দেশের বাইরে যাওয়ার আগে অনেকেই একবারে অনেক পরিমাণ কারেন্সি নিয়ে যান মানি এক্সচেঞ্জ করে। এটা না করে টুকটাক খরচের মতো কারেন্সি নিয়ে যান। সবখানেই প্রচুর মানি এক্সচেঞ্জের সুযোগ পাবেন। প্রায় সময়ই অনেক বেশি লাভে মানি এক্সচেঞ্জ করতে পারবেন। সঙ্গে ব্যাংক কার্ড ও ডলার নিয়ে যান। এতে সুবিধা মতো রেটে মানি এক্সচেঞ্জ করে নিতে পারবেন।    
  • অপরিচিত কোনও স্থানে গিয়ে রাইড শেয়ারিং অ্যাপস ব্যবহার করতে পছন্দ করেন না অনেকেই। তবে যাতায়াতের সুবিধার্তে ভ্রমণে এ ধরনের অ্যাপসের কোনও বিকল্প নেই। রাইড শেয়ারিং অ্যাপস অথবা লোকাল ট্রান্সপোর্ট ব্যবহার করে মোটামুটি কম খরচেই ঘুরতে পারবেন।
  • দেশের বাইরে কোথাও গেলে হোটেলের বাইরে বের হওয়ার সময় অবশ্যই পাসপোর্ট রেখে আসার ভুল করবেন না। সবসময় একটি নিরাপদ ব্যাগে পাসপোর্ট নিয়ে তবেই বের হবেন।
  • পাসপোর্ট, টাকা, মোবাইল ফোন, ক্রেডিট কার্ড সব এক ব্যাগে না রাখাই ভালো। এতে ছিনতাই হলে একেবারে নিঃস্ব হয়ে যেতে হবে।
  • সব ট্যুরিস্ট দেশেই ট্যুরিস্টদের জন্য থাকে দেশের দর্শনীয় স্থানের পরিচিতি সমৃদ্ধ বুকলেট। সবসময় এসব তথ্যের উপর পুরোপুরি নির্ভরশীল না হওয়াই ভালো। এসব বুকলেটে সাধারণত বড় বড় ট্যুরিস্ট স্থানের পরিচিতি দেওয়া থাকে। কিন্তু একটি দেশ ঘুরতে চাইলে ছোটখাট দর্শনীয় জায়গাগুলোও দেখা চাই। তাই সবচেয়ে ভালো হয় কোনও দেশে বা স্থানে যাওয়ার আগে সেটা নিয়ে খানিকটা পড়াশোনা করা। যার এর আগে ভ্রমণ করেছে তাদের অভিজ্ঞতা জেনে নিতে পারেন যাওয়ার আগেই।    
  • হোটেলের বাইরে বের হওয়ার সময় সব টাকা সঙ্গে নিয়ে বের হবেন না। যতটুকু প্রয়োজন ততটুকু টাকাই সঙ্গে নিন।

সূত্র: অনলাইন

সব খবর