সোমবার ১৯ আগস্ট, ২০১৯

বিনামূল্যে সুন্দর হাতের লেখা শেখান তিনি

বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ২০:৩০

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: ‘লিখব ভাষা সুন্দর করে; ভাষা শহীদদের স্মরণ করে’-কে প্রতিপাদ্য করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীদের সুন্দর হাতের লেখা শিখিয়ে যাচ্ছেন নারায়ণগঞ্জের অনুপম কুমার দাস। এ লক্ষ্যে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন তিনি। বিভিন্ন সময়, মেয়াদে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীদের বিনা মূল্যে সুন্দর হাতের লেখা প্রশিক্ষণ দিয়ে যাচ্ছেন। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়েও নিয়েছেন একাধিক ক্লাস।

অনুপম কুমার মনে করেন, শুদ্ধভাবে ভাষা উচ্চারণ করাটা যতটা প্রয়োজন সুন্দরভাবে লেখাটাও ততটাই গুরুত্বপূর্ণ। তাই শিক্ষার্থীদের আগে সুন্দর হাতের লেখা শেখার প্রয়োজন শিক্ষকদের। শিক্ষকদের হাতের লেখা ভালো হলেই শিক্ষার্থীদের লেখা ভালো হবে।

বর্তমানে তিনি নগরীর হেরিটেজ স্কুলের ৫০ জন শিক্ষক, শিক্ষিকাকে বিনা মূল্যে মাসব্যাপী প্রশিক্ষণ দিচ্ছেন। এর আগে নারায়ণগঞ্জের জনপ্রিয় একাধিক শিক্ষা প্রতিষ্ঠানে প্রশিক্ষণ দিয়েছেন তিনি।

অনুপম কুমার দাস বলেন, ‘দেশে অনেক দিবস পালন করা হয় তবে হস্তলেখা দিবস কেন নয়? আমার মতে, আমাদের দেশে হস্তলেখা দিবস পালন উচিত। কেননা, সুন্দর হস্তলেখা মানুষের সম্পদ। যার প্রতিনিয়ত চর্চার প্রয়োজন রয়েছে। যেটা আমাদের দেশে সঠিকভাবে হয় না। আমাদের অধিকাংশ শিক্ষকদের হাতের লেখা সুন্দর না। ডাক্তারদের অবস্থা আরো খারাপ। তারা কি লিখেন তা বুঝারও উপায় নেই। যার ফলে তাদের প্রেসক্রিপশন সাধারণ মানুষ বুঝতেই পারেন না।’

তিনি আরো বলেন, ‘ডাক্তারদের সুন্দর হাতের লেখা শেখানোর বিষয়ে আমার কিছু পরিকল্পনা রয়েছে। যার মাধ্যমে তাদের লেখা সর্বসাধারণের কাছে বোধগাম্য হবে। এ বিষয়ে আমি মেডিকেল এসোসিয়েশনের সঙ্গে আলাপ চলছে।’

সব খবর
পজিটিভ নারায়ণগঞ্জ বিভাগের সর্বশেষ