সোমবার ০৬ এপ্রিল, ২০২০

বিজয় দিবসের ডিসপ্লেতে আইইটি সরকারি স্কুল সেরা

বুধবার, ১৮ ডিসেম্বর ২০১৯, ১৭:১৪

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: মহান বিজয় দিবস উপলক্ষে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন আয়োজিত কুচকাওয়াজ অনুষ্ঠানে শিক্ষার্থীদের ডিসপ্লেতে প্রথম পুরস্কার অর্জন করেছে আইইটি সরকারি উচ্চ বিদ্যালয়।

গত ১৬ ডিসেম্বর ওসমানী পৌর স্টেডিয়ামে আয়োজিত এ ডিসপ্লেতে ’৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে ’৭১ এর মহান মুক্তিযুদ্ধের বিভিন্ন চিত্র মাত্র ৫ মিনিটে ভাস্কর্যের মাধ্যমে তুলে ধরে এ কৃতিত্ব অর্জন করে আইইটি সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। মাধ্যমিক (বালক) শাখায় এতে অংশগ্রহণ করে আরও দুটি স্কুল।

স্কুলটির শারীরিক শিক্ষক আবু বকর সিদ্দিক জানান, স্কুলের বিভিন্ন শ্রেণির ৪৭ জন ছাত্র এ ডিসপ্লেতে অংশ নেয়। এর আগে বাছাই প্রতিযোগিতায় অংশ নিয়ে চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করে স্কুলের স্কাউটরা।

তিনি বলেন, ‘আমাদের মহান স্বাধীনতা বিজয়ের পেছনে ছিল ভয়ঙ্কর এক গুচ্ছ স্মৃতি। ডিসপ্লেতে সেই স্মৃতি স্মরণ করে দিতে স্কুলের ছাত্ররা সামান্য প্রয়াস চালায়।

ডিসপ্লেতে ১৯৫২ সালের ভাষা শহীদদের স্মরণে নির্মিত শহীদ মিনানের দৃশ্য, ১৯৭০ সালের সংঘটিত সাধারণ নির্বাচনে ভোট গ্রহণের দৃশ্য, ১৯৭১ সালের ৭ই মার্চ রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ, ২৫ মার্চ কালো রাতে বঙ্গবন্ধুকে ধানমন্ডি ৩২ নাম্বার বাসা থেকে গ্রপ্তার এবং সেদিনই পাকিস্তানি সেনাবাহিনী ঘুমন্ত বাঙালির উপর ব্যাপক হত্যাযজ্ঞসহ গোটা বাংলাদেশে ব্যাপক নির্যাতনের দৃশ্য, একজন মুক্তিযোদ্ধাকে বাঁচাতে তার ভাই পা ধরে ক্ষমা চেয়েও ক্ষমা পাচ্ছে না- পাক বাহিনীর এমন বর্বরতার দৃশ্য, মুক্তিযুদ্ধে নিহত এক শহীদ মুক্তিযোদ্ধাকে নিয়ে তার সতীর্থদের শোক প্রকাশের দৃশ্য, মুক্তিবাহিনীর জোড়ালোর আক্রমণের দৃশ্য, ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি সেনাবাহিনীর অত্মসমপর্ণ করার দৃশ্য এবং শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে নির্মিত জাতীয় স্মৃতিসৌধের দৃশ্য ছাত্ররা ভাস্কর্যের মাধ্যমে ফুটিয়ে তোলে।

জেলা প্রশাসক মো. জসিমউদ্দিনের কাছ থেকে প্রথম পুরস্কার গ্রহণ করেন স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মাসুদা আক্তার।
তিনি এক প্রতিক্রিয়ায় বলেন, ‘স্কুলে যোগদানের প্রথম বছরের মধ্যে এমন অর্জনে আমি গর্বিত। বাচ্চাদের মধ্যে অনেক প্রতিভা আছে। তাদের অনেক সময় ও উৎসাহ দিলে এবং ভালো কাজে উদ্বুদ্ধ করলে ছাত্ররা অসম্ভবকে সম্ভব করতে পারবে বলে আমার দৃঢ় বিশ্বাস।’

সব খবর
শিক্ষাঙ্গন বিভাগের সর্বশেষ