মঙ্গলবার ০২ মার্চ, ২০২১

বিকেএমইএ’র সিদ্ধান্তের বিরুদ্ধে জিটিইউসি’র বিক্ষোভ

শুক্রবার, ১ জানুয়ারি ২০২১, ১৮:৪৬

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: শ্রমিকদের বাৎসরিক ইনক্রিমেন্ট না দেওয়ার জন্য গার্মেন্টস মালিকদের সংগঠন বিকেএমইএ`র বক্তব্যকে অনৈতিক ও বেআইনি উল্লেখ করে প্রতিবাদে সমাবেশ করেছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র (জিটিইউসি)৷ শুক্রবার (১ জানুয়ারি) বিকেল ৪টায় সংগঠনের জেলা শাখার উদ্যোগে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

জিটিইউসি’র জেলা সভাপতি এমএ শাহীনের সভাপতিত্বে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সভাপতি অ্যাড. মন্টু ঘোষ, কেন্দ্রীয় নেতা দুলাল সাহা, জেলা কমিটির সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, সহসভাপতি আব্দুস সালাম বাবুল, জেলা কমিটির নেতা মোস্তাকিম, আক্তার প্রমুখ৷

বক্তারা বলেন, শ্রমিকরা করোনা মহামারীর মধ্যে মৃত্যুভয় উপেক্ষা করে পোশাক শিল্পের উৎপাদন অব্যাহত রেখেছে। তাদের এই অবদানের জন্য মালিক ও সরকারের পক্ষ থেকে পুরস্কার দেয়া উচিত। কিন্তু তা না করে মালিকরা ছলচাতুরির আশ্রয় নিয়ে শ্রমিক-কর্মচারীদের বাৎসরিক ইনক্রিমেন্ট থেকে বঞ্চিত করার পাঁয়তারা চালিয়েছে। তাদের এ আচরণ অত্যন্ত অমানবিক ও দুঃখজনক।

ইনক্রিমেন্ট না দেয়ার জন্য মালিকদের বক্তব্য অযৌক্তিক উল্লেখ করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তারা আরও বলেন, তাদের এই হঠকারী সিদ্ধান্ত থেকে সরে আসতে হবে। নয় তো শ্রমিকরা ক্ষুব্ধ-বিক্ষুব্ধ হয়ে উঠবে, শিল্পে অস্থিরতা তৈরি হবে৷ বাৎসরিক ইনক্রিমেন্ট বাড়িয়ে দেওয়াসহ বাজার দরের সাথে সঙ্গতি রেখে শ্রমিকদের জন্য মহার্ঘ্য ভাতা চালু করাার দাবি জানান নেতৃবৃন্দ।

প্রসঙ্গত, আগামী দুই বছর পোশাক শ্রমিকদের বেতন বৃদ্ধি না করার অনুরোধ জানিয়ে শ্রম মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে নিট ব্যবসায়ীদের সংগঠন বিকেএমইএ। গত ২৭ ডিসেম্বর শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান বরাবর পাঠানো ওই চিঠিতে বার্ষিক মজুরি বৃদ্ধি সংক্রান্ত শ্রম আইনের বিধান থেকে দুই বছরের জন্য অব্যাহতি চেয়েছেন পোশাক শিল্প মালিকরা। কোভিড-১৯ এর কারণে ক্ষতির শিকার দাবি করে তারা আগামী দুই বছর শ্রমিকদের মজুরি বার্ষিক ৫ শতাংশ হারে বৃদ্ধি করতে চান না।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ