বুধবার ২৭ মে, ২০২০

বইমেলায় যুবদল নেতা খোরশেদের ‘ছড়ায় ছড়ায় বাংলাদেশ’

সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৪৭

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: এবার অমর একুশে গ্রন্থমেলায় সাহিত্য রস প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে নাসিক কাউন্সিলর ও মহানগর যুবদলের সভাপতি মাকছুদুল আলম খন্দকার খোরশেদের সমাজ ও রাজনৈতিক সচেতন ছড়া গ্রন্থ ‘ছড়ায় ছড়ায় বাংলাদেশ’। সাড়ে চার ফর্মার বইটি হার্ড কভার ও অফসেট কাগজে মুদ্রিত। প্রচ্ছদ করেছেন শ ই মামুন। বইটি উৎসর্গ করা হয়েছে কারাবন্দী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে।

মাকছুদুল আলম খন্দকার খোরশেদ বলেন, আমি কবি, ছড়াকার বা সাহিত্যের লোক নই। আমি একজন ক্ষুদ্র সমাজ ও রাজনৈতিক কর্মী মাত্র। তবে স্কুল জীবন থেকেই দেয়াল পত্রিকার মাধ্যমে আমার লেখালেখির হাতেখড়ি। কলেজ জীবনে কিছুকাল সাংবাদিকতা করারও সুযোগ হয়েছে। বর্তমানে আমার লেখা রাজনৈতিক কলাম বিভিন্ন জাতীয় পত্রিকায় নিয়মিত প্রকাশিত হয়। ১৯৮৮ সালে অষ্টম শ্রেণিতে পড়ার সময় প্রথা বিরোধী সাহিত্যিক প্রয়াত ‘ওয়াহিদ রেজা’র স্বৈরাচার বিরোধী ‘ঘরে এখন পর পুরুষ’ ছড়া গ্রন্থটি পড়ে রাজনৈতিক ছড়ার প্রতি আমার আকর্ষণ গড়ে উঠে। ‘ছড়ায় ছড়ায় বাংলাদেশ’ গ্রন্থের প্রায় সবগুলো ছড়াই রাজনৈতি মামলায় ফেরারী ও কারাগারে বন্দি থাকা অবস্থায় লেখা। ছড়াগুলো বিষয়ভিত্তিক এবং রচনার সময়কাল ২০১৫ থেকে ২০১৯।

মাকছুদুল আলম খন্দকার খোরশেদ আরো বলেন, রাজনীতি, সমাজ ও রাষ্ট্রের যে বিষয়গুলো আমাকে পীড়িত করেছে সে বিষয়েই আমি ছড়া লিখে সময় ও বিষয়কে চিত্রিত করা চেষ্টা করেছি মাত্র। এর চেয়ে বেশি কিছু নয়। তাই আমার ছন্দ-মাত্রা বা শব্দ চয়ন, অন্ত্যমিল কোনো কিছু সম্পর্কেই তেমন কোনো ধারণা নাই। অতএব আমার লেখায় সাহিত্য মান খোজা অনর্থক। কারণ সাহিত্য চর্চার জন্য আমার লেখা নয়। অসংগতির ক্ষোভ নিবারণের জন্যই আমার লেখালেখি। সময় ও চিন্তাকে ধরে রাখার উদ্দেশ্যে নিজের ইচ্ছা ও কিছু সুহৃদের উৎসাহে বই প্রকাশ। বই আকারে আমার লেখা ছড়াগুলো প্রকাশ করার মত স্পর্ধা দেখানোর জন্য আমি সকল কবি, ছড়াকার, সাহিত্যিক ও পাঠকদের নিকট ক্ষমা প্রার্থী। প্রকাশকের প্রতি অসীম কৃতজ্ঞতা।

তিনি জানান, বইটি পাওয়া যাচ্ছে বই মেলার লিটল ম্যাগ চত্বরের পাপড়ীতে (ষ্টল নং- ২০) এবং সিলেট, চট্রগ্রাম, খুলনাসহ দেশের সকল বই মেলায় সাহিত্যরসের ষ্টলে। এছাড়াও বিশেষ ছাড়ে রকমারি ডটকম থেকে বইটি কেনা যাচ্ছে।

সব খবর
শিল্প ও সাহিত্য বিভাগের সর্বশেষ