শুক্রবার ২২ নভেম্বর, ২০১৯

ফেসবুক গ্রুপ আমরা বন্দরিয়ান্সের প্রথম বর্ষপূর্তি পালিত

শনিবার, ৩১ মার্চ ২০১৮, ১৭:৫৬

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এখন সর্বসাধারনের কাছে পৌছানোর একটি বড় মাধ্যম। ফেসবুকের কল্যানে এখন মানুষ নিত্য নতুন অনেক বিষয়ে জানতে পারে খুব সহজেই। অনেকে আবার ফেসবুকের মাধ্যমে গ্রুপ তৈরি করে সমাজের বিভিন্ন সেবামুলক কাজের সাথে জড়িত থাকছে। তেমনি একটি গ্রুপ নারায়ণগঞ্জের বন্দরের “আমরা বন্দরিয়ান্স ফেসবুক গ্রুপ”।

সমাজ যখন আত্ম-কেন্দ্রীকতায় ব্যাস্ত, জীবন যেখানে স্বার্থের পিছু অবিরাম ছুটে চলছে, চারিপাশে যখন অনিয়ম আর বিশৃঙ্ক্ষলাই নিয়ম হয়ে দাঁড়িয়েছে। তখনো কিছু শুভ ভাবনা রয়েই যায়। হয়তো সময় ও বাস্তবতার নিরীখে সেই ভাবনা বা সমমনা মানসিকতাগুলো`কে একত্রে করা অনেক সময়ই হয়ে উঠে না। অনেকে তার এলাকা বা এলাকার সামান্য উন্নয়নে কাজ করতে চায়, কিন্তু উপযুক্ত প্লাটফর্ম এর অভাবে তা সম্ভব হয় না। এমনি কিছু ভাবনা নিয়ে সমমনা কিছু যুবকের একান্ত ভাবনায় সৃষ্টি হয় একটি অনলাইন ফেসবুক গ্রুপ "আমরা বন্দরিয়ান্স"।

২০১৭ সালের ২ শে মার্চ অনানুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু গ্রুপটির। তাদের উদ্দেশ্য ছিল অনলাইন হতে বের হয়ে বাস্তবজীবনে কিছু মানবতার ও বন্দরের জন্য কিছু কাজ করা। সে লক্ষ্যে গত এক বছরে কাজ করেছে এই গ্রুপটি। গত বছরের রোজার ঈদে অসাহায় সুবিধা বঞ্চিত মানুষের মাঝে ঈদ উৎসব কে রাঙ্গিয়ে তোলার প্রয়াসে গ্রুপটির পক্ষ থেকে ঈদ খাদ্য সামগ্রী বিতরন করা হয়। যার নাম ছিল "ঈদ স্মাইল"। আয়োজনটি সফল হলে তাদের অনুপ্রেরণা আরো বেড়ে যায়। এরপর আবার গত বছরের বর্ষায় নিজেরাই পরিবেশ ও বন্দরের সুন্দর্য্য রক্ষায় বন্দরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নিজ উদ্যোগে স্বল্প সংখ্যক (১২০ টি) গাছের চারা রোপন করে। এরপর চলতি বছরে এস,এস,সি পরীক্ষায় অসহায় গরীব মেধাবী এক ছাত্রীকে গ্রুপটির পক্ষ থেকে ফরম পূরন করতে আর্থিক সাহায্য করা হয়। এছাড়াও মুমূর্ষ রোগীদের জন্য গ্রুপের পক্ষ থেকে রক্তদানের ব্যবস্থা করা হয়। শীতে প্রায় ৫০টিরও বেশী  পরিবার কে শীতবস্ত্র দেয়া হয়। গ্রুপের বেশির ভাগ সদস্যই ছাত্র। তারপরেও তাদের এমন আন্তরিকতা ও প্রচেষ্টা সমাজে অনন্য এক উদাহরন সৃষ্টি করে চলছে বলেই অনেকে মনে করেন। চলতি বছরের ২৯ মার্চ ছিল গ্রুপটির প্রথম বছর পূর্তি।

এ উপলক্ষ্যে শুক্রবার (৩০ মার্চ) বন্দরের ঐতিহ্যবাহী কদম রসূল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হয় এক আলোচনা সভা। সেলিম ভূইয়ার সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন কদম রসূল কলেজের প্রতিষ্ঠাকালিন অধ্যক্ষ জনাব প্রকৌশলী আব্দুল ওহাব। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেসার উদ্দিন, আব্দুল জলিল ভুঁইয়া, কামরুজ্জামান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মঞ্জুর মোরশেদ সুমন ও এস এইচ নাদিম সওদাগর। আরো যারা বক্তব্য রাখেন তারা হলেন এডমিন সুশান্ত হাসান, এডমিন ইনজামাম আবির এবং মোডারেটর আরিফা সুলতানা বিথী। এই গ্রুপের গুরুত্ববহ অঙ্গ হলো স্বেচ্ছাসৈনিক প্যানেল যাদের ঐকান্তিক প্রচেষ্টায় সকল আয়োজন সফল হয়। অন্যন্য বক্তাও এর কার্যক্রমে তাদের অনুভূতির কথা তুলে ধরেন। অনুষ্ঠান টি ২পর্বে ছিল। প্রথম পর্বে আলোচনা সভা। ২য় পর্বে জমকালো সাংস্কৃতিক সন্ধ্যা। এডমিনগন আগামী দিনগুলো তে আরো ভালো ভালো কাজ করার মাধ্যম হিসেবে গ্রুপের গুরুত্ব ও অঙ্গিকার তুলে ধরেন।

সব খবর
সোশাল মিডিয়া বিভাগের সর্বশেষ