বৃহস্পতিবার ০২ জুলাই, ২০২০

রেডজোন রূপগঞ্জ ইউপিতে লকডাউন কার্যকরে কঠোর প্রশাসন

শুক্রবার, ১২ জুন ২০২০, ১৯:১১

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে রেড জোন হিসেবে চিহ্নিত অধিক সংক্রমিত এলাকা রূপগঞ্জ ইউনিয়নে লকডাউন কার্যকরে প্রথম দিনে কঠোর ভূমিকা পালন করেছে প্রশাসন৷ বৃহস্পতিবার  (১১ জুন) দিবাগত রাত ১২ টা থেকে রূপগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের ৯ ওয়ার্ড লকডাউন করে স্থানীয় প্রশাসন।

শুক্রবার (১২ জুন) লকডাউনের প্রথমদিন সরেজমিনে দেখা যায়, রূপগঞ্জ ইউনিয়নের ইছাপুরা, ভক্তবাড়ি, জাঙ্গীর, রূপগঞ্জ গ্রাম, মুশুরী, টানমুশুরী, বাগবেড়, দক্ষিনবাগ, ছনি, টেকনোয়াদ্দা, গুতিয়াবো, মধুখালী, পিতলগঞ্জ, শিমুলিয়া, ব্রাহ্মণখালী, হারারবাড়ি, পশিসহ বিভিন্ন এলাকার রাস্তাঘাট ফাঁকা পড়ে রয়েছে। বন্ধ রয়েছে প্রধান সড়কের দুই পাশসহ অলিগলির সব প্রতিষ্ঠান। একইসঙ্গে বন্ধ রয়েছে দোকানপাটসহ সব ব্যবসা প্রতিষ্ঠান। ইউনিয়নের প্রত্যেক এলাকায় কয়েক স্তরে চেকপোস্ট বসানো হয়েছে। লকডাউন নিশ্চিত করতে মাঠে রয়েছে পুলিশ, সেনাবাহিনী, সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও স্বেচ্ছাসেবীরাও। পাশাপাশি সবকিছু তদারকিতে রয়েছে নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের একাধিক ভ্রাম্যমাণ আদালত।

ইউএনও মমতাজ বেগম জানান, এই ইউনিয়নে ভোটার সংখ্যা ৪৫ হাজার। এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ৭৪ জন, সুস্থ হয়েছেন ৩৫ জন এবং মারা গেছেন একজন। রোগী বেশি হওয়ায় রূপগঞ্জ ইউনিয়নকে রেড জোন অর্থাৎ অধিক ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এর আগেও রূপগঞ্জ লকডাউনে ছিল। সেই অভিজ্ঞতার আলোকে এগিয়ে যাচ্ছে উপজেলা প্রশাসন। ওই ইউনিয়নের অধিবাসীদের খাদ্য ও নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসন কাজ করছে। এছাড়াও, ইউপি চেয়ারম্যান ও ওয়ার্ড মেম্বারদের সঙ্গে সমন্বয় করে ওয়ার্ডভিত্তিক কমিটি গঠন করা হয়েছে। সর্বাত্মক লকডাউন নিশ্চিতকরণে সার্বক্ষণিক আইনশৃঙ্খলা বাহিনী ও ভ্রাম্যমান আদালতের মনিটরিং চলছে।

রূপগঞ্জ থানার ওসি মাহমুদুল হাসান জানান, ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত এলাকাগুলো পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত অবরুদ্ধ থাকবে। প্রশাসনের বিশেষ অনুমতিপত্র কিংবা কাজের যথার্থতা প্রমাণ ছাড়া কোনো যানবাহন, পরিবহন বা মানুষ চলাচল করার সুযোগ নেই। করোনার মহামারী থেকে বাঁচতে রূপগঞ্জ ইউনিয়নে রেড জোন এলাকার সব মানুষকে এই নিয়ম মানতে হবে।

রূপগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সালাউদ্দিন ভুঁইয়া জানান, রূপগঞ্জ ইউনিয়নের ‘রেড জোন’ ঘোষিত  ৯টি ওয়ার্ডের চিত্র পাল্টে গেছে। প্রথম দিকে কিছু লোক লকডাউন ভেঙে রাস্তায় নানা অজুহাতে চলাচল করলেও বর্তমানে সবাই বাঁচার তাগিদে লকডাউন মেনে চলছে। কেউ বিশেষ প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না।

সব খবর
নগরের বাইরে বিভাগের সর্বশেষ