বৃহস্পতিবার ১২ ডিসেম্বর, ২০১৯

পাসপোর্ট অফিসে চাকরির প্রলোভনে ৫৬ লাখ টাকা আত্মসাৎ

শনিবার, ১৩ জুলাই ২০১৯, ১৯:৪৩

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: পাসপোর্ট অফিসের বিভিন্ন পদে চাকুরির প্রলোভনে প্রায় ৫০ জনের কাছ থেকে ৫৬ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে দুই জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১১ এর নারায়ণগঞ্জ ক্যাম্পের একটি অভিযানিক দল।

শুক্রবার (১২ জুলাই) দিবাগত রাতে রাজধানীর মিরপুরের কাজীপাড়া ও শাহআলী থানাধীন গুদারাঘাট থেকে তাদের গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে ভুয়া নিয়োগপত্র, মোবাইল ও ল্যাপটপ উদ্ধার করা হয়।

শনিবার (১৩ জুলাই) বিকেলে র‌্যাব-১১ এর অতিরিক্ত পুলিশ সুপার মো. জসিমউদ্দিন চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গ্রেফতারকৃতরা হলো নোয়াখালীর সুধারামের সালেহপুর গ্রামের আবু জাহেদ নয়ন (২৮) ও মাহমুদুল হাসান রনি (৩০)। তারা পাসপোর্ট অফিসে সহকারি হিসাব রক্ষক, কম্পিউটার অপারেটর, এমএলএসএস সহ বিভিন্ন পদে চাকুরির প্রলোভন দেখিয়ে টাকা হাতিয়ে নিতো বলে জানায় র‌্যাব।

সংবাদ বিজ্ঞপ্তিতে র‌্যাব জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানে জানা যায়, নয়ন ২০১৫ সালে আগারগাঁওয়ের ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরে এমএলএসএস পদে অস্থায়ী চাকুরি নেয়। এক বছর পর অনিয়ম ও জালিয়াতির কারণে তাকে বহিষ্কার করা হয়। ইমিগ্রেশন ও পাসপোর্ট অফিসের কয়েকজন কর্মকর্তার সাথে পরিচয়ের সুবাধে পাসপোর্ট অফিসে চাকুরি প্রার্থীদের বায়োডাটা সংগ্রহ করে নোয়াখালী জেলার বিভিন্ন চাকুরি প্রার্থীদের চাকুরি দেওয়ার প্রলোভন দেখায়। এভাবে প্রায় ৫০ চাকুরি প্রার্থীদের কাছ থেকে ৫৬ লাখ টাকা হাতিয়ে নেয় সে।

চাকুরি প্রার্থীদের বিশ্বাসযোগ্যতা অর্জনের জন্য ১০ জনকে ভুয়া নিয়োগপত্রও প্রদান করে নয়ন। গত ৯ জুন উক্ত ভুয়া চিঠি নিয়ে প্রার্থীরা বিভিন্ন আঞ্চলিক পাসপোর্ট অফিসে যোগদান করলে তারা জানতে পারে যে, নিয়োগপত্র গুলি ভুয়া, জাল এবং পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তর কর্তৃক ইস্যুকৃত নয়। নয়ন এই ভুয়া নিয়োগপত্রগুলো রনির মাধ্যমে তৈরি করতো। ঢাকার শাহআলী থানাধীন গুদারাঘাট এলাকায় রনির কম্পিউটার কম্পোজের একটি দোকান আছে। প্রতারিত প্রার্থীরা সাবাই নোয়াখালীর স্থায়ী বাসিন্দা।

র‌্যাব জানায়, বেশ কয়েকজন ভুক্তভোগীর অভিযোগের প্রেক্ষিতে অনুসন্ধান চালিয়ে ঘটনার সত্যতা পেয়ে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ