বুধবার ১৪ নভেম্বর, ২০১৮

পালিত হচ্ছে লক্ষী পূজা

বুধবার, ২৪ অক্টোবর ২০১৮, ১৮:২১

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: আজ বুধবার নারায়ণগঞ্জে পালিত হচ্ছে লক্ষ্মী পূজা। মহালয়ার মাধ্যমে যে দেবীপক্ষ শুরু হয়েছিল বুধবার লক্ষ্মীপূজার মধ্যদিয়ে তার অবসান ঘটবে। মঙ্গলবার রাত ১০টা ৩০ মিনিটে শুরু হওয়া পূর্নিমা তিথি শেষ হবে আজ রাত ১০:৪১ মিনিটে। পূর্নিমা তিথি থাকাকালীন অবস্থায় এ পূজা সম্পন্ন করতে হয় ।

এ উপলক্ষে আজ সকাল থেকেই হিন্দু সম্প্রদায়ের প্রতিটি ঘরে ঘরে শুরু হয়ে গেছে পূজা প্রস্তুতি । মা লক্ষ্মী ধন সম্পদ ও ঐশ্বর্যের প্রতিক । তাই মাকে সন্তুষ্ট করতে সকাল থেকেই মিষ্টদ্রব্য তৈরী করতে ব্যস্ত মায়ের ভক্তরা । এছাড়াও ধানের ছড়া ও চালের গুড়ো দিয়ে চলছে আল্পনা আঁকার কাজ । প্রতিটি গৃহে শুরু হয়ে গিয়েছে মাতৃবন্দনাও । এসো মা লক্ষ্মী বসো ঘরে , আমারই ঘরে থাকো আলো করে ।

সন্ধ্যা হবার সাথে সাথে প্রতিটি ঘরে সারা রাত জ্বলবে প্রদীপ । হিন্দু ধর্মালম্বীরা বিশ্বাস করে , লক্ষ্মী পূর্নিমার রাতে মা লক্ষ্মী ঘরে ঘরে গিয়ে দেখে, যেসব ঘরে আলো জ্বলে সেসব ধরে মা সারাজীবন থাকে । প্রতিটি বাড়ি ছাড়াও নগরের উকিলপাড়া পূজা মন্ডপ ,আমলাপাড়া ,লক্ষ্মী নারায়ণ জিউর আখড়ায় লক্ষ্মীপূজা উদযাপিত হচ্ছে । এদিকে আজ সকাল দম ফেলার সময় পাচ্ছে না নগরীর পুরহিতরা । এক বাড়িতে পূজা শেষ করে ছুটছে অন্য বাড়িতে ।

 সরেজমিন ঘুরে দেখা যায় ,লক্ষ্মী পূজা উপলক্ষে আজ সকাল থেকেই নগরীর বিভিন্ন অলিতে গলিতে তারাবাতি , চকলেট বোম ,বিভিন্ন রঙের ও ডিজাইনের মোমবাতি বিক্রি করছে অস্থায়ী বিক্রেতারা ।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ