শুক্রবার ১৬ নভেম্বর, ২০১৮

পাথরে আটকে ৯ কোটি বছর আগের মাছের জীবাশ্ম

শুক্রবার, ৯ মার্চ ২০১৮, ১১:৪১

প্রেস নারায়ণগঞ্জ.কম

মাছ আমাদের অতি প্রিয় ও পরিচিত খাদ্য। নদী বা পুকুরের পাশাপাশি সামুদ্রিক নানা মাছও মানুষের খাদ্য তালিকায় জায়গা করে নিয়েছে সেই কোন যুগ থেকে। তবে প্রকৃতির নিয়ম মেনে বিবর্তন ঘটেছে এই জলজ প্রাণীরও। সম্প্রতি এমনই এক খবর প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমে।

কলম্বিয়ার ‘লা ক্যান্ডেলারিয়া’ নামে এক মনাস্টরি দর্শনে গিয়েছিল ১০ বছরের এক খুদে পর্যটক। চলার পথেই হঠাৎ তার নজরে আসে একটি পাথর। যার মধ্যে আটকে ছিল মাছের আকারের কোনও বস্তু। স্বাভাবিকভাবেই ছবি তোলে সে। এবং তা কোনও ভাবে পৌঁছে যায় স্থানীয় মিউজিয়ামের জীবাশ্মবিদদের হাতে। মিউজিয়মের তরফ থেকে তা পাঠিয়ে দেওয়া হয় গবেষণার জন্য। 

গবেষণার নানা তথ্য প্রকাশিত হয়েছে ‘জার্নাল অফ সিস্টেমেটিক প্যালিয়োন্টোলেজি’তে। গবেষণার মূল কাজটি হয় কানাডার ইউনিভারসিটি অফ অ্যালবার্টায়।  

গবেষণায় বলা হয়েছে যে, জীবাশ্মটি একটি মাছের। মাছটি পাওয়া যেত প্রায় ৯ কোটি বছর আগে। বর্তমানে এই মৎস্য প্রজাতির কোনও দূরের আত্মীয়ও টিকে নেই। গবেষকদের মতে, এই জীবাশ্মটি ‘লিজার্ড ফিশ’ প্রজাতির। এবং কলম্বিয়ায় এই প্রথম এমন জীবাশ্মের নিদর্শন পাওয়া গিয়েছে। স্বাভাবিকভাবেই খুশি গবেষকরা। 

সব খবর