মঙ্গলবার ১০ ডিসেম্বর, ২০১৯

নির্যাতিতদের সমর্থনে আন্তর্জাতিক সংহতি দিবসে অধিকারের মানববন্ধন

বুধবার, ২৬ জুন ২০১৯, ১৯:৪২

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: জাতীয় সংঘ ঘোষিত নির্যাতিতদের সমর্থনে আন্তর্জাতিক সংহতি দিবস উপলক্ষে ‘নির্যাতন বন্ধ কর’ এই দাবিতে মানবাধিকার সংগঠন ‘অধিকার’ নারায়ণগঞ্জ ইউনিট মানববন্ধন ও আলোচনা সভা করেছে। বুধবার (২৬ জুন) দুপুরে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে মানববন্ধন শেষে প্রেসক্লাব ভবনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, বিশ্বব্যাপী নির্যাতন বন্ধে ১৯৯৭ সাল থেকে জাতিসংঘে নির্যাতনবিরোধী দিবস পালনের প্রস্তাব গৃহীত হয়। জাতিসংঘের বক্তব্য অনুযায়ী আন্তর্জাতিক আইনের অধীনে নির্যাতন একটি অপরাধ। কোনো পরিস্থিতিতেই এই নির্যাতনকে মেনে নেয়া যায় না।

বাংলাদেশসহ বর্তমান বিশ্বে নানা কারণে মানুষ নির্যাতনের শিকার হচ্ছে। ধর্ম-বর্ণ, সংখ্যার বিচারে নির্যাতনের হার বেড়েই চলেছে। ক্ষমতাহীন নিরীহ মানুষদের ওপর ক্ষমতাবান গোষ্ঠী ও শাসকের শোষণ-নির্যাতনের ঘটনা এখন অহরহ। শিক্ষা, স্বাস্থ্য, মত প্রকাশসহ নানা মৌলিক অধিকার থেকে মানুষকে বঞ্চিত হতে হচ্ছে।

বক্তারা আরো বলেন, নির্যাতনের বিষয়ে দায়মুক্তির সংস্কৃতি চালু থাকায় এবং এটি বন্ধে নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন ২০১৩ এর বাস্তবায়ন না হওয়ার কারণে দেশে অনেক হত্যার বিচার হয়নি। বরং আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের হাতে নির্যাতনের ঘটনা বেড়ে চলেছে। বক্তারা অবিলম্বে নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন ২০১৩ বাস্তবায়নের দাবী জানান।

অধিকার নারায়ণগঞ্জ ইউনিটির সমন্বয়ক সাংবাদিক বিল্লাল হোসেন রবিনের সভাপতিত্বে মানববন্ধন ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন, অধিকারেরকর্মী ও শিক্ষাবিদ এম কবির উদ্দিন চৌধুরী, মানবাধিকারকর্মী এস এম এনামুল হক প্রিন্স, আশরাফ সিদ্দিকি দুপুর, নাদিয়া আক্তার কথা, তাসলিমা আক্তার আখি, সাইদুর রহমান, দিপু, নুসরাত জাহান সুপ্তি, বিডি ক্লিন নারায়ণগঞ্জ এর সমন্বয়ক এসএম বিজয়, সাংবাদিক সাবিত আল হাসান, নাহিদ, খাদিজা আক্তার ভাবনা, মনিকা, খাদিজা তুল কোবরা, ইসরাত জাহান মনিকা, তমা রানি দাস, নিঝুম, আমেনা খাতুন মীম, মোঃ হুমায়ুন কবীর মৃধা, মহেদী, মহেদী, সেজান, আহাম্মেদ অভি, পান্না, সাগর, রত্না, আনোয়ার, রাশেদ, ,শান্ত দাস,আকাশ দাস, ,মাহমুদা, ফারহানা আক্তারসহ অধিকারের কর্মী, সাংবাদিক ও বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ