শুক্রবার ২৪ মে, ২০১৯

নিতাইগঞ্জে সিঁদূর খেললো নারীরা

শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ২০:৪৮

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: এক বছরের জন্য মাকে বিদায় জানাতে হবে। মন খারাপ, তবে কান্না চোখে তো আর মাকে বিদায় জানানো যাবে না। তাইতো মুখ রঙিন করে হাসি মুখে মাকে বিদায় জানানোর জন্যই সিঁদুর খেলা। এছাড়া হিন্দু ধর্মাবলম্বী বিবাহিত নারীদের জন্য সিঁদুর একটি গুরুত্বপূর্ণ অংশ। তাই মাকে বিসর্জনের আগ পর্যন্ত তারা একে অপরকে সিঁদুর লাগিয়ে মিষ্টিমুখ করেন, নাচ, গান করেন তারা। যেন সারাটা বছর এমন আনন্দেই কাটে। বিজয়ার এই সিঁদুর খেলাকে আরো মনোরম ও জাঁকজমকপূর্ণভাবে উদযাপনের আয়োজন করে নারায়ণগঞ্জের দুটি ফেসবুক গ্রুপ, ‘নারায়ণগঞ্জ ব্লাড ডোনেশন গ্রুপ’ ও ‘শারদীয় দুর্গোৎসব নারায়ণগঞ্জ’।

‘নারায়ণগঞ্জ ব্লাড ডোনেশন গ্রুপ’ ও ‘শারদীয় দুর্গোৎসব নারায়ণগঞ্জ’ গ্রুপের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে জাঁকজমকপূর্ণভাবে বিজয়া দশমীর সিঁদুর খেলা। শুক্রবার (১৯ অক্টোবর) নিতাইগঞ্জ শ্রী শ্রী বলদেব জিউর ও শিবমন্দিরে বিজয়ার সিঁদুর খেলা অনুষ্ঠিত হয়েছে। এ সময় নারায়ণগঞ্জ ব্লাড ডোনেশন গ্রুপ ও শারদীয় দুর্গোৎসব নারায়ণগঞ্জ গ্রুপের আয়োজনে এ সময় সকল নারীদের মাঝে সিঁদুর ও আলতা বিতরণ করা হয়েছে। এছাড়া শ্রী শ্রী বলদেব জিউর ও শিবমন্দির পরিচালনা কমিটির সভাপতি জয় কে রায় চৌধুরীর হাতে সংবধনা ক্রেস্ট তুলে দেন।

এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি সাফায়েত আলম সানি, শ্রী শ্রী বলদেব জিউর ও শিবমন্দিরের উদেষ্টা প্রদীপ সেন, শ্রী শ্রী বলদেব জিউর ও শিবমন্দির পরিচালনা কমিটির সভাপতি জয় কে রায় চৌধুরী, স্থানীয় নেতাকর্মী হিমাদ্রী হিমু ও অজয় সুত্রধর, নারায়ণগঞ্জ ব্লাড ডোনেশন গ্রুপের অনিক ও অন্যান্য সদস্য, শারদীয় দুর্গোৎসব নারায়ণগঞ্জ গ্রুপের স্বরূপ ও অন্যান্য সদস্যবৃন্দ এবং জেলা ছাত্রলীগের নেতাকর্মীগণ।

এ সময় জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি সাফায়াত আলম সানি সবাইকে শারদীয় শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘আমাদের প্রধানমন্ত্রী বলেছেন ধর্ম যার যার উৎসব সবার। সাম্প্রদায়িক চেতনাকে রুখতে আমাদের জাগ্রত করতে হবে সমগ্র বাংলাদেশকে। তাহলে শান্তির বার্তা প্রতিটি ঘরে ঘরে পৌছে যাবে। আমরা সকল অপরাজনীতি, অপসংস্কৃতি, অপপ্রয়াস সব কিছু থেকে আমরা নিস্তার চাই। আমরা চাই ধর্মীয় মূল্যবোধ বলতে যা বুঝায়, ধর্মীয় ভ্রাতৃত্ববোধ, অসাম্প্রদায়িক সমাজ। এর জন্য চাই সুযোগ্য নেতৃত্ব। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সকল ধর্মালম্বী মানুষ সুষ্টভাবে তাদের ধর্ম চর্চা করতে পারছে। নারায়ণগঞ্জে আসলেই সনাতন ধর্মালম্বীদের সংখ্যাটাই বেশি। ছোটবেলা থেকেই এই সংস্কৃতি, কৃষ্টির মধ্যেই বেড়ে উঠেছি।’ এ সময় তিনি ‘সিঁদুর খেলা’ অনুষ্ঠানের আয়োজকদের প্রশংসা করেন।

শ্রী শ্রী বলদেব জিউর ও শিবমন্দিরের উদেষ্টা প্রদীপ সেন ও সভাপতি জয় কে রায় চৌধুরী সবাইকে শারদীয় দুর্গাপূজার ও বিজয়ার শুভেচ্ছ জানান। সভাপতি জয় কে রায় চৌধুরী বলেন, ‘ধর্ম নির্বেশেষে এমন একটি আয়োজনের জন্য উভয় গ্রুপকে অসংখ্য ধন্যবাদ। আর এ সম্মননা আমার নয় সবার।’

সব খবর
ধর্ম ও নৈতিকতা বিভাগের সর্বশেষ