শুক্রবার ২৩ আগস্ট, ২০১৯

নিউ ইয়ার দাবা টুর্নামেন্ট অনুষ্ঠিত

শুক্রবার, ২৫ জানুয়ারি ২০১৯, ২০:৪০

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: শহরে ‘নাহার চেজ একাডেমি’ কর্তৃক আয়োজিত নিউ ইয়ার চেজ টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৫ জানুয়ারি) শহরের পশ্চিম তল্লায় অবস্থিত নাবা স্কুলের অর্কিড মিলনায়তনে দিনব্যাপী এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

নিউ ইয়ার চেজ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে আন্তর্জাতিক রেটেড দাবাড়ু তৌহিদুল ইসলাম শিলু (১৯২৪)। নয় রাউন্ড রবীন লীগে সংগ্রহ করেন সাড়ে ৭ পয়েন্ট। সমান সংখ্যক ৭ পয়েন্ট পেয়েছে মো. আবু হানিফ ও মো. সানোয়ার হোসেন। হেড টু হেড ট্রাইব্রেকিং এ সানোয়ার (১৮৯৮) রানার আপ ও হানিফ (২০২৪) তৃতীয় হয়েছে। এছাড়া চতুর্থ ও পঞ্চম হয়েছে যথাক্রমে রুবেল হোসেন ও মোহাম্মদ আলী। তাদের সংগ্রহ ছিলো ৬ ও ৪ পয়েন্ট।

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন নাহার চেজ একাডেমির প্রতিষ্ঠাতা পরিচালক, দেশ সেরা দাবা সংগঠক ও আন্তর্জাতিক রেটেড দাবাড়ু মোহাম্মদ নাজমুল হাসান রুমি।

পুরষ্কার বিতরনি অনুষ্ঠানে ‘নাহার চেজ একাডেমি’র প্রতিষ্ঠাতা পরিচালক মোহাম্মদ নাজমুল হাসান রুমি বলেন, ‘নারায়ণগঞ্জে অনেক খ্যাতিমান দাবাড়ু ও সংগঠক থাকলেও সাম্প্রতিক সময়ে জেলায় তেমন কোন দাবা প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে না। মাঝে মধ্যে দু’একটি প্রতিযোগিতা বিভিন্ন পাড়া মহল্লায় অনুষ্ঠিত হলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। যেগুলো খেলোয়াড়দের মাঝে তেমন সাড়া জাগাতে পারছে না। প্রতিযোগিতার পুরস্কার দিতেও আয়োজকদের যেনো অনীহা। এসব কারণে দাবাড়ুদের মাঝে খেলার প্রতি ব্যাপক অনাগ্রহ ও হতাশা বিরাজ করছে।’

তিনি আরো বলেন, ‘এ অবস্থা থেকে উত্তরণে এবং জেলার দাবাড়–দের মাঝে প্রাণ চাঞ্চল্য ফিরিয়ে আনতে দেশের ঐতিহ্যবাহী দাবা সংগঠন ‘নাহার চেজ একাডেমি’ উদ্যোগী হয়েছে। যেকোন একটি উপলক্ষ্যকে সামনে রেখে প্রতি মাসের শেষ শুক্রবার ‘নাহার চেজ’ দাবা প্রতিযোগিতার আয়োজন শুরু করেছে। তার ধারাবাহিকতায় গত ডিসেম্বরে প্রথম আয়োজন হিসাবে ‘বিজয় দিবস দাবা প্রতিযোগিতা’ অনুষ্ঠিত হয়েছিল। চলতি মাসে দ্বিতীয় আয়োজন ‘নিউ ইয়ার চেজ টুর্নামেন্ট’। এসব টুর্নামেন্টে নাহার চেজ একাডেমির শিক্ষার্থী, জেলার শীর্ষস্থানীয় ও আন্তর্জাতিক রেটেড দাবাড়ুসহ শৌখিন ও ক্ষুদে দাবাড়ুরা অংশগ্রহণের সুযোগ পাচ্ছে।’

সব খবর
খেলাধুলা বিভাগের সর্বশেষ