বুধবার ১১ ডিসেম্বর, ২০১৯

না.গঞ্জ-চট্টগ্রাম চলবে ইলেকট্রিক ট্রেন

বৃহস্পতিবার, ৪ জুলাই ২০১৯, ১৯:৪৬

প্রেস নারায়ণগঞ্জ.কম

ফাইল ছবি

ফাইল ছবি

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ টু চট্টগ্রাম ইলেকট্রিক ট্রেন চালু করার জন্য আট কোটি ১২ লাখ টাকার একটি প্রস্তাব দিয়েছে বাংলাদেশ রেল মন্ত্রণালয়। নারায়ণগঞ্জ থেকে ঢাকা হয়ে চট্রগ্রাম পর্যন্ত চলাচল করবে ট্রেনটি।

এ বিষয়ে আগামী রোববার পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য শামীমা নার্গিসের সভাপতিত্বে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হবে।

এই প্রস্তাবের অংশ হিসেবে ‘বাংলাদেশ রেলওয়ের নারায়ণগঞ্জ থেকে ঢাকা হয়ে চট্টগ্রাম পর্যন্ত ইলেকট্রিক ট্র্যাকশন ওভারহেড ক্যাটেনারি ও সাবস্টেশন স্থাপনের জন্য সম্ভাব্যতা সমীক্ষা’ নামে প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে। এ প্রকল্প বাস্তবায়িত হলে দেশের রেল পরিবহন খাতে বৈপ্লবিক পরিবর্তন ঘটবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা জানান, প্রস্তাবিত প্রকল্পটি সদ্যসমাপ্ত ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দহীনভাবে সংযুক্ত অননুমোদিত নতুন প্রকল্প তালিকায় রয়েছে। প্রক্রিয়াকরণ শেষে প্রকল্পটি অনুমোদন পেলে এক বছরের মধ্যে সম্ভাব্যতা যাচাই প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ রেলওয়ে।

সূত্র জানায়, প্রস্তাবিত প্রকল্পটির মাধ্যমে নারায়ণগঞ্জ-ঢাকা-চট্টগ্রাম সেকশনে ট্র্যাকশন নির্মাণের সম্ভাব্যতা যাচাই করা হবে। এছাড়া ওভারহেড ক্যাটেনারি সাবস্টেশন এবং ভবিষ্যতের জন্য উপযুক্ত প্রযুক্তির সুপারিশ দেয়া হবে। বর্তমান ও ভবিষ্যৎ বিদ্যুৎ উৎপাদন পরিকল্পনার ভিত্তিতে প্রকল্পের জন্য বিদ্যুতের চাহিদা ও প্রাপ্যতা নির্ধারণ এবং ভবিষ্যৎ কৌশল সম্পর্কে সুপারিশ দেয়া হবে।

সব খবর
পজিটিভ নারায়ণগঞ্জ বিভাগের সর্বশেষ