শুক্রবার ২২ নভেম্বর, ২০১৯

না.গঞ্জে বর্ণাঢ্য আয়োজনে চলছে বাসন্তী পূজা

শুক্রবার, ১২ এপ্রিল ২০১৯, ১৯:২৮

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: শহরের দেওভোগ এলকায় শ্রী শ্রী রাজা লক্ষ্মী নারায়ণ আখড়ায় বর্ণাঢ্য আয়োজনে চলছে সনাতন ধর্মালম্বীদের বাসন্তী পূজা। বাসন্তী পূজা উপলক্ষে নারায়নগঞ্জের বিভিন্ন পূজা মন্ডপে চলছে পূজা অর্চনা।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) সন্ধ্যায় দেবী দুর্গা মায়ের ঘট স্থাপন ও প্রদীপ প্রজ্জলন এবং রাতে মহাষষ্ঠী পূজার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই বাসন্তী পূজা শুরু হয়।

শুক্রবার (১২ এপ্রিল) সকাল থেকে শুরু হয় সপ্তমী বিহীত পূজা। এবার দেবী আসছেন দোলায় চড়ে, তাই সকাল থেকে উলু ধ্বনি, ঢাকের বাদ্য, কাসর, ঘন্টা ও শঙ্খ বাজিয়ে এবং পুরোহিতরা মন্ত্রপাঠের মধ্য দিয়ে মাকে আহবান করছে।

শনিবার (১৩ এপ্রিল) সকালে মহাষ্টমী পূজা, রাতে সন্ধি পূজা। রবিবার (১৪ এপ্রিল) সকালে মহানবমী পূজা আর সোমবার দশমী হওয়ার কথা থাকলেও বিশেষ কারণে মঙ্গলবার (১৫ এপ্রিল) সন্ধ্যায় পুষ্পাঞ্জলি এবং প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে এই বাসন্তী পূজার সমাপ্তি হবে।

এদিকে বাসন্তী পূজাকে ঘিরে সনাতনী সমাজের মধ্যে বইছে আনন্দের বন্যা। নারী ও পুরুষেরা মাকে প্রণাম নিবেদন আর পুস্পাঞ্জলি প্রদানের মধ্য দিয়ে ইহকাল, পরকাল ও পরিবারের সুখ শান্তি কামনায় মন্দিরে মন্দিরে উপস্থিত হয়।

কথিত আছে, সুরত রাজা হারানো রাজ্য ফিরে পেতে বসন্তকালে দুর্গা দেবীর আরাধনা করেছিলেন, সেই বিশ্বাস থেকে হিন্দু সম্প্রদায়ের লোকজন অশুভ শক্তিকে পরাভুত করতে বসন্তকালে এ পূজার আয়োজন করে আসছে। বাসন্তী মায়ের পূজায় উপস্থিত থেকে পূজাকে সাফল্য মন্ডিত করার সার্বিক সহযোগিতায় ছিলেন, শ্রী শ্রী রাজা লক্ষ্মী নারায়ণ আখড়ার শ্রী শ্রী বাসন্তী মায়ের পূজা ১৪২৫ বঙ্গাব্দ কমিটির উপদেষ্টা মন্ডলীর সদস্য, শ্রী শংকর ঘোষ, এড. জয়ন্ত কুমার ঘোষ, শ্রী শ্যামল সাহা, সভাপতি শ্রী সাধন সরকার (গোসাই), সহ-সভাপতি এড. মনিকা দেবী, সাধারন সম্পাদক বিশ্বজিত সাহা (বিশু) সহ আরো অনেকে।

সব খবর
ধর্ম ও নৈতিকতা বিভাগের সর্বশেষ