সোমবার ২৭ মে, ২০১৯

নাসিকের মূল্য তালিকা: কৌশলী মাংস বিক্রেতা, ঠকছে ক্রেতা

বৃহস্পতিবার, ৯ মে ২০১৯, ২১:৩১

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: রমজান মাসকে কেন্দ্র করে মাংসের মূল্য নিয়ন্ত্রণে গরুর মাংসের মূল্য ৫২৫ টাকা নির্ধারণ করেছে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক)। এ লক্ষ্যে বাজারের প্রতিটি দোকানে টানিয়ে দেয়া হয়েছে মূল্য তালিকা। তারপরও কৌশলে ক্রেতাদের থেকে অধিক মূল্য আদায় করছেন বিক্রেতারা।

বৃহস্পতিবার (৯ মে) বিকেলে নগরীর কাচাবাজার দিগুবাবুর বাজার সরেজমিনে ঘুরে দেখা যায়, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) গরুর মাংসের মূল্য ৫২৫ টাকা নির্ধারণ করলেও নানা কৌশলে, বিভিন্ন অজুহাতে ক্রেতাদের কাছে ৫৫০ থেকে ৫৭০ টাকায় বিক্রি করা হচ্ছে। কেউ কেউ ৫২৫ টাকায় কিনতে চাইলে প্রতি কেজি মাংসে ১৫০ থেকে ২০০ গ্রাম চর্বি, পর্দা ও হাড় মিশিয়ে দেয়া হচ্ছে। যা স্বাভাবিকের তুলনায় অনেক বেশি।

রমজান উপলক্ষে গরুর মাংস ক্রয় করতে বাজারে যান ইসদাইর এলাকার মানিয়া রহমান। দোকানিকে মাংসের দাম জিজ্ঞেস করতেই দোকানি বলেন ৫৭০ টাকা কেজি। এ সময় হঠাৎ মানিয়া রহমানের চোখে পড়ে দোকানে ঝুলন্ত মূল্য তালিকার উপর। দোকানিকে মূল্য তালিকা দেখিয়ে দামের কথা জিজ্ঞেস করলে দেকানি বলেন, ‘তালিকাটা আবার দেখেন। কি লেখা? চর্বি, পর্দা, হাড়সহ গরুর গোস্ত ৫২৫ টাকা। আপনি যদি চর্বি, পর্দা, হাড় ছাড়া নিতে চান তাহলে বেশি টাকা তো দিতেই হবে। এক দাম ৫৫০ টাকা রাখতে পারমু।’ তারপরও ৫২৫ টাকায় মাংস নিতে গেলে ক্রেতা মানিয়া রহমান লক্ষ্য করলেন স্বাভাবিকের তুলনায় চর্বি, হাড়ের পরিমাণ তুলনামূলক বেশি। পরে বাধ্য হয়ে ৫৫০ টাকায় মাংস ক্রয় করলেন তিনি।

মানিয়া রহমান এ প্রতিবেদককে বলেন, ‘কি করবো? বাধ্য হয়ে ৫৫০ টাকায়ই নিতে হলো। সিটি কর্পোরেশন দাম নির্ধারণ করসে কিন্তু ওরা তো মানে না।’

এভাবে প্রতিদিন নাসিক কর্তৃক নির্ধারিত মূল্য তালিকাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ক্রেতাদের কাছ থেকে কৌশলে অধিক মূল্য হাতিয়ে নিচ্ছে বিক্রেতারা। যার ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছে সাধারণ মানুষ। একই প্রক্রিয়ায় গরুর মাংসের পাশাপাশি একইভাবে বিক্রি হচ্ছে মহিষ, মাংস, খাসির ও বকরির মাংস।

উল্লেখ্য, বুধবার (৮ মে) নাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা এহতেশামূল হক কর্তৃক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি প্রকাশ হয়। যেখানে গরু, মহিষ, খাসির ও বকরির মাংসের মূল্য নির্ধারণ করে করে দেয় সিটি কর্পোরেশন। উক্ত বিজ্ঞত্তি অনুযায়ী গরুর মাংস প্রতি কেজি ৫২৫ টাকা, বিদেশী গরুর মাংস ৫০০ টাকা, মহিষের মাংস ৪৮০ টাকা, খাসির মাংস ৭৫০ টাকা ও বকরির মাংস ৬৫০ টাকা।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ