বুধবার ২০ নভেম্বর, ২০১৯

নারায়ণগঞ্জে ১২ দিনে ১৫ মণ ইলিশসহ গ্রেফতার ৩২

রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ২২:২৬

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: ইলিশের প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ অভিযানকে সামনে রেখে নারায়ণগঞ্জে আড়াইহাজার, সোনারগাঁ ও বন্দরের মেঘনা, বুড়িগঙ্গা ও ধলেশ্বরী নদীর মোহনা থেকে গত ১২ দিনে ১৫ মণেরও অধিক মা ইলিশ উদ্ধার ও বিপুল পরিমাণ কারেন্ট জালসহ ২৪ জেলেকে অর্থদন্ড ও কারাদন্ডে দন্ডিত করেছে ভ্রাম্যমাণ আদালত ও নৌ-পুলিশ।

বুধবার (৯ অক্টোবর) আড়াইহাজার উপজেলা নির্বাহী অফিসার মো. সোহাগ হোসেনের নেতৃত্বে কালাপাহাড়িয়া ইউনিয়নে ৮ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। জাল আটকের সময় জেলেরা জাল রেখে পালিয়ে যায়। পরে জনসম্মুখে জালগুলো পুড়িয়ে ফেলা হয়।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) সোনারগাঁও এর মেঘনা নদীতে অভিযান চালিয়ে নিষিদ্ধ কারেন্ট জাল দিয়ে ইলিশ মাছ শিকারের অপরাধে দুই জেলেকে আটক করেছে নৌ পুলিশ। পরে দুইজনকে ২০দিনের কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (১২ অক্টোবর) রাতে আড়াইহাজারে বিশনন্দী এলাকায় মেঘনা নদীতে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উজ্জল হোসেনের নেতৃত্বে পরিচালিত অভিযানে মা ইলিশ মাছ নিধনের অপরাধে ৩ জেলেকে ১৫ দিনের কারাদন্ড প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালত। আটককৃতরা হলেন বাঞ্জারামপুর উপজেলার বাহেরচর গ্রামের রহমত উল্লাহ (৪৫), আড়াইহাজার উপজেলার শান্তির বাজার পাইকপাড়া গ্রামের তাইজুল ইসলাম (৩৫) ও মোক্তার হোসেন (৩০)।

শনিবার (১২ অক্টোবর) বন্দরে ৩ নদীর মহনায় অভিযান চালিয়ে ১২ লাখ টাকা মূল্যের কারেন্টজাল ও ৩০ কেজি মা ইলিশ উদ্ধার করেছে কলাগাছিয়া নৌ ফাঁড়ি পুলিশ । তবে এ ঘটনায় কাউকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

রোববার (১৩ অক্টোবর) দিবাগত রাত ১২টায় সোনারগাঁ উপজেলার হোসেন্দী ইউনিয়নের বলবীর চর পয়েন্টের মেঘনা নদীতে দেড় লাখ টাকার কারেন্ট জাল উদ্ধার করেছে ভ্রাম্যমান আদালত। পাশাপাশি জালে আটকে থাকা পাঁচ কেজি জাটকা ইলিশও জব্দ করা হয়।

রোববার (১৩ অক্টোবর) সোনারগাঁয়ের মেঘনা নদীতে মা ইলিশ শিকারের সময় ৯ জেলেকে আটক করেছে ভ্রাম্যমাণ আদালত। সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে মো. রুবেল, মো. আক্তার হোসেন ও মোকিব হোসেন এই তিন জেলেকে ৩ হাজার টাকা করে জরিমানা ও উকুল চন্দ্র দাস, মো. শরিফুল ইসলাম, মো. ফারুক, মো. ফয়সাল আহম্মেদ, মো. সাকিব ও মো. রাব্বি মিয়া এই ৬ জেলেকে ১৫দিন করে জেল প্রদান করা হয়েছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সকালে বন্দরে ইলিশ মাছ ধরার অপরাধে ৫ জেলেকে ৮ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। এ সময় ২৫ লাখ টাকা মূল্যের কারেন্ট জাল জব্দ করে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

বুধবার (১৬ অক্টোবর) দিবাগত রাত ৪টার দিকে ফতুল্লা মডেল থানার পরিদর্শক (তদন্ত) মো. হাসানুজ্জামানের নেতৃত্বে ফতুল্লায় বুড়িগঙ্গা ও ধলেশ্বরী নদীর মোহনায় অভিযান চালিয়ে ২২ কার্টুনে ১১ মন ডিমভর্তি মা ইলিশ জব্দ করা হয়। এ সময় মুন্সিগঞ্জের লৌহজং থানার সামুর বাড়ি এলাকার মৃত যমর উদ্দিন ঢালীর ছেলে লিটন ঢালীকে (৪০) আটক করা হয়।

বন্দরে নারায়ণগঞ্জ নৌ-পুলিশের অভিযানে অভিযানে প্রায় ৩ লাখ বর্গমিটার কারেন্ট জাল ও ৬৫ কেজি মা ইলিশ উদ্ধার করা হয়েছে।

বুধবার (১৬ অক্টোবর) দিবাগত রাত ১২টায় বন্দর থানার ধলেশ্বরী-মেঘনা ব্রহ্মপুত্র নদী হতে নৌ-পুলিশের অভিযানে অভিযানে প্রায় ৩ লাখ বর্গমিটার কারেন্ট জাল ও ৬৫ কেজি মা ইলিশ উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) আড়াইহাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালিয়ে ৭০ হাজার মিটার কারেন্ট জাল ও ২০ কেজি মা ইলিশ জব্দ করা হয়েছে। এ সময় চার জেলেকে ৫ হাজার টাকা জরিমানা করেছে।

রবিবার (২০ অক্টোবর) সোনারগাঁ উপজেলার বারদী ইউনিয়নের নুনেরটেক এলাকার মেঘনা নদী থেকে নিষিদ্ধ সময়ে মা ইলিশ ধরার অভিযোগে ৮ জনকে আটক করেছে পুলিশ। পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ২ জেলেকে কারাদন্ড এবং একজনকে জরিমানা করা হয়েছে। আটককৃতরা হলো, মিজান হোসেন, মো. জুলহাস, গোলাম মোস্তফা, কাউছার, মাসুদ রানা, গাজী সবুজ, নুরুল ইসলাম, জুয়েল মিয়া।

প্রসঙ্গত, ১৮ সেপ্টেম্বর (বুধবার) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, মা ইলিশের নিধনরোধে আগামী ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ প্রজনন এলাকায় সব ধরনের মাছ ধরা বন্ধ থাকবে।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ