বৃহস্পতিবার ১৩ মে, ২০২১

নারায়ণগঞ্জে বিনামূল্যে অক্সিজেন সেবা দিবে বাসদ

বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১৬:৪৮

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: মহামারী করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য বাসদের পক্ষ থেকে বিনামূল্যে অক্সিজেন সেবা প্রদান কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১৩ এপ্রিল) বেলা ৩টায় নগরীর ২নং রেলগেইটে অবস্থিত বাসদের কার্যালয়ে এ কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠিত হয়।

জেলা বাসদের সমন্বয়কারী নিখিল দাসের সভাপতিত্বে ও জেলা সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি আবু নাঈম খান বিপ্লবের সঞ্চালনায় উপস্থিত ছিলেন ডা. সুমন রায়, ডা. এএসএম জাহিদ উজ্জামান, ডা. কৃষ্ণপদ বণিক, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি ভবানী শংকর রায়, জেলা গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সভাপতি সেলিম মাহমুদ, শ্রুতি সাংস্কৃতিক একাডেমির পরিচালক ধীমান সাহা জুয়েল, জেলা রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক এস এম কাদির, জেলা ছাত্র ফ্রন্টের সভাপতি সুলতানা আক্তার, সাধারণ সম্পাদক বেলাল হোসেন, অর্থ সম্পাদক মুন্নি সরদার প্রমুখ।

কৃষ্ণপদ বণিক বলেন, গতবারের চেয়ে এবারের করোনা ভাইরাসটির ভ্যারিয়েন্ট অধিক সংক্রমণশীল এবং এবারের ভাইরাসটির ভ্যারিয়েন্ট আগের তুলনায় ৬০ থেকে ৭০ শতাংশ বেশি সংক্রমণ করতে পারে। সেই সাথে আমাদের স্বাস্থ্য সচেতনতা নিয়ে অবহেলাও সংক্রমণ বৃদ্ধির অন্যতম কারণ। করোনায় আক্রান্ত রোগীর অক্সিজেনের পরিমাণ ৯২ এর চেয়ে কম হলে তাকে তাৎক্ষণিক অক্সিজেন সেবা দিতে হবে। এই সিলিন্ডারগুলো দিয়ে রোগীদের প্রথম ধাপে ৬ লিটার অক্সিজেন সরবরাহ সম্ভব হবে বলে জানান তিনি।

ডা. সুমন রায় বলেন, দেশে এই মহামারী কোভিড মোকাবিলায় বাসদ যে উদ্যোগ গ্রহণ করেছেন তা সচেতন মহলে প্রশংসার দাবিদার রাখে। সময়ের সবথেকে গুরুত্বপূর্ণ কাজটি তারা করছেন।

অন্য বক্তারা বলেন, করোনা ভাইরাসের ২য় ধাপে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা ক্রমাগত বেড়েই চলছে। বিশেষজ্ঞরা বলছেন, দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট হওয়ায় এটি দ্রুত রোগীর ফুসফুস আক্রান্ত হয় এবং প্রচুর অক্সিজেন প্রয়োজন হয়। হাসপাতাল থেকে ফিরতেও সময় লাগে বেশি। ফলে মৃত্যুর সংখ্যা বাড়ছে। অক্সিজেনের অভাবে অনেক রোগী মৃত্যুমুখে পতিত হচ্ছে। আমাদের সীমিত সাধ্য দিয়ে আমরা করোনা রোগীদের পাশে দাড়াঁনোর অংশ হিসেবে অক্সিজেন কার্যক্রম শুরু করছি। করোনাকে নিয়ে আমরা ভয় পেলে চলবে না বরং যথাযথ স্বাস্থ্যবিধি মেনে করোনাভাইরাস থেকে সুরক্ষা পাওয়া সম্ভব। বর্তমান সময়ে আমাদের জন্য সাহস, পুষ্টিকর খাবার ও সর্বশেষ গণ-সচেতনতা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।

সব খবর
রাজনীতি বিভাগের সর্বশেষ