শনিবার ১৭ আগস্ট, ২০১৯

নারায়ণগঞ্জে নৌ শ্রমিকদের ধর্মঘট, যাত্রীরা বিপাকে

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০১৯, ১৫:৪২

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: সারাদেশে নৌ-যান (কার্গো, কোস্টার) শ্রমিকদের ১১ দফা দাবিতে ধর্মঘট চলছে। ধর্মঘটের প্রভাব পড়েছে নারায়ণগঞ্জ জেলাতেও। নারায়ণগঞ্জ কেন্দ্রীয় লঞ্চঘাট থেকে দূরপাল্লার যাত্রীবাহি লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। এতে বিপাকে পড়েছে সাধারণ যাত্রীরা।

নারায়ণগঞ্জ কেন্দ্রীয় লঞ্চ টার্মিনাল থেকে প্রতিদিন ৭০টি যাত্রীবাহি লঞ্চ সহ সহস্রাধিক বাল্কহেড ও পণ্যবাহি কার্গো চলাচল করে থাকে। মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল থেকে মুন্সীগঞ্জসহ কয়েকটি রুটে যাত্রীবাহি লঞ্চ চলাচল করলেও চাঁদপুর, মোহনপুর ও এখলাছপুর সহ অন্যান্য দূরপাল্লার লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। ধর্মঘটের সমর্থনে লঞ্চঘাটে সারিবদ্ধভাবে কয়েকটি লঞ্চ বেঁধে রাখা হয়েছে। তবে ধর্মঘট পালনকারী শ্রমিকদের লঞ্চঘাটে দেখা যায়নি।

লঞ্চ চলাচল বন্ধ থাকায় ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারণ যাত্রীদের। টার্মিনাল ঘাটে লঞ্চের জন্য যাত্রীদের দুই তিন ঘন্টা অপেক্ষমান দেখা গেছে। আবার কোন কোন যাত্রী সুরেশ্বর ও বরিশাল যাওয়ার জন্য নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ যাতায়াত করেও লঞ্চ পাচ্ছেন না। যাত্রীদের চোখে মুখে চরম ভোগান্তির ছাপ লক্ষ্য করা যায়।

সকাল ৮টায় চাঁদপুর যাবার উদ্দেশ্যে লঞ্চঘাটে আসেন এস্কান্দার মিয়া। দুই ঘন্টা অপেক্ষার পরও কোন লঞ্চ পাননি তিনি। বিরক্তি নিয়ে তিনি বলেন, সকাল ৮টা থেকে বইয়াই রইছি, যাইতাম পারি না। মুন্সিগঞ্জ, ছটাকির সব লঞ্চ চলে কিন্তু চাঁদপুরের কোন লঞ্চ চলে না।

আরেক যাত্রী বলেন, মোহনপুর যাবো কিন্তু টার্মিনালে এসে দেখি লঞ্চ বন্ধ। এই জন্য যাইতে পারতাছি না।

এদিকে লঞ্চ শ্রমিকরা জানান, বর্তমান বেতনে তাদের সংসার চলে না। বার বার আন্দোলন করে বেতন বৃদ্ধির চুক্তি হলেও মালিকরা মানছেন না। বেঁচে থাকার তাগিদেই এই ধর্মঘট। দাবি না মানা পর্যন্ত ধর্মঘট চলবে বলেও জানান তারা।

বাংলাদেশ অভ্যন্তরীন নৌ-চলাচল (যাত্রী পরিবহন) সংস্থার সিনিয়র সহ সভাপতি মো. বদিউজ্জামান বাদল বলেন, নৌযান শ্রমিকরা একটা দাবি জানিয়েছে। কিন্তু এই দাবি সবার কাছে স্পষ্ট না। নৌযান শ্রমিকদের মধ্যে অনেক বিভক্তি রয়েছে। শ্রমিক সংগঠনের পক্ষ থেকে মালিক সমিতির কাছে এখন পর্যন্ত কোন ধরনের দাবি উপস্থাপন করা হয় নি।

তিনি জানান, বিকেলে মালিকদের সাথে বসবো। আলোচনার মাধ্যমে যে সিদ্ধান্ত নেয়া হবে সেভাবে আমরা এগিয়ে যাবো। তবে জনগণের স্বার্থে সঠিক সিদ্ধান্ত নিতে শ্রমিক সংগঠনের নেতাদের প্রতি আহবান জানান তিনি।

সব খবর
জনদুর্ভোগ বিভাগের সর্বশেষ