মঙ্গলবার ০২ মার্চ, ২০২১

নারায়ণগঞ্জে দু’টি ইটভাটা গুড়িয়ে দিয়ে চারটিতে জরিমানা ৩৫ লাখ

মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ২১:০৩

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের অভিযান চালিয়ে দু’টি অবৈধ ইটভাটা ভেঙে গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। একই সাথে আরও চারটি ইটভাটাকে মোট ৩৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার (২৬ জানুয়ারি) বন্দর, রূপগঞ্জ ও আড়াইহাজার উপজেলায় সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু হাসানের নেতৃত্বে দিনব্যাপী এ অভিযান চলে।

ইটভাটাগুলো হলো: অভিযানে বন্দর উপজেলার বারপাড়া এলাকার মেসার্স হাজী রিয়াজ ব্রিক ফিল্ড-১, মেসার্স হাজী রিয়াজ ব্রিক ফিল্ড-২, আড়াইহাজারের ফাউসা এলাকার মেসার্স এমবি ব্রিকস, মেসার্স জিএন ব্রিকস, রূপগঞ্জের তারাব পৌরসভার কর্ণগোপ এলাকার মেসার্স এ এস বি ব্রিকস-১ এবং মেসার্স এ এস বি ব্রিকস-২। এর মধ্যে মেসার্স হাজী রিয়াজ ব্রিক ফিল্ড-২ ও মেসার্স এ এস বি ব্রিকস-১ নামে ইটভাটা দু’টির চিমনী সম্পূর্ণরূপে ভেঙে উচ্ছেদ করা হয়েছে। হাজী রিয়াজ ব্রিক ফিল্ড-১ ও ২ এর মালিক আওয়ামী লীগ নেতা ও ধামগড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুম আহম্মেদ।

অভিযানে আরও উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক আব্দুল্লাহ আল মামুন, পরিদর্শক হাবিবুর রহমান। উপপরিচালক আব্দুল্লাহ আল মামুন জানান, ইটভাটাগুলো পরিবেশগত ছাড়পত্র ছাড়াই আবাসিক এলাকা ও শিক্ষা প্রতিষ্ঠান সংলগ্ন স্থানে পরিচালিত হচ্ছে। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯) এর বিভিন্ন ধারা লঙ্গন করায় জরিমানা ও উচ্ছেদ করা হয়েছে। পরিবেশ রক্ষায় পরিবেশ অধিদপ্তর এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

তিনি জানান, মেসার্স হাজী রিয়াজ ব্রিক ফিল্ড-১, এলাকার মেসার্স এমবি ব্রিকস ও মেসার্স জিএন ব্রিকস নামের তিনটি ইটভাটাকে ১০ লাখ করে মোট ৩০ লাখ এবং মেসার্স এ এস বি ব্রিকস-২ ইটভাটাকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই সাথে আগামী দুই সপ্তাহের মধ্যে ভাটার কার্যক্রম বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বাকি দু’টি ইটভাটার চিমনি ভেঙে গুড়িয়ে দেওয়া হয়েছে।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ