বৃহস্পতিবার ০৪ জুন, ২০২০

নারায়ণগঞ্জে ডাক্তারদের জরুরি টেলি-মেডিসিন সেবা চালু

মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০, ১৫:০৯

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: করোনা ভাইরাসের মহামারী সংকটে জরুরি স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে নারায়ণগঞ্জে ডাক্তারদের উদ্যোগে বিশেষ টেলি-মেডিসিন সেবা চালু করা হয়েছে। দিনে দুই শিফটে ৫ ঘণ্টা করে এই সেবায় যুক্ত থাকবেন প্রায় ২২ জন চিকিৎসক। যারা মেডিসিন, শিশু, সার্জারি, গাইনি ও নাক-কান-গলা বিশেষজ্ঞ। একেক চিকিৎসক সপ্তাহে তিনদিন এ সেবায় যুক্ত থাকবেন।

স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ে মঙ্গলবার (৭ এপ্রিল) থেকে এ সেবা শুরু করা হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এ সেবা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন নারায়ণগঞ্জ ৩শ’ শয্যা হাসপাতালের আবাসিক চিকিৎসক মো. সামসুদ্দোহা সরকার সঞ্চয়।

তিনি জানান, নারায়ণগঞ্জ ৩শ শয্যা হাসপাতাল ও নারায়ণগঞ্জ জেনারেল (ভিক্টোরিয়া) হাসপাতালের চিকিৎসকদের সমন্বয়ে এ টেলি-মেডিসিন সেবা দেয়া হবে। এ ক্ষেত্রে মেডিসিন রোগীদের চিকিৎসা দিবেন ডা. মাহবুব হাসান, ডা. মো. সামসুদ্দোহা সরকার সঞ্চয়, ডা. আকমল হোসে, ডা. আব্দুল মালেক, ডা. শেখ ফরহাদ ও ডা. গাজী জাহাঙ্গীর। শিশু রোগীদের চিকিৎসা সেবা দিবেন ডা. বিধান চন্দ্র পোদ্দার, ডা. মো. সাখাওয়াত হোসেন, ডা. দেবাশীষ সাহা ও ডা. আমিনুল ইসলাম। সার্জারি রোগীদের চিকিৎসা দিবেন ডা. ফয়সাল আহমেদ, ডা. মীর রাশেক আলম অভি, ডা. ইফতেখার উদ্দিন ও ডা. আলী আকবর। গাইনি রোগীদের চিকিৎসা দিবেন ডা. পারুল আখতার, ডা. তানসেন কুমার, ডা. হাফিজা ফারজানা ও ডা. মিনারা সিকদার। নাক-কান-গলা রোগীদের চিকিৎসা দিবেন ডা. এবিএম জহিরুল কাদের, ডা. আতিকুল বারি, ডা. অনিরুদ্ধ রায় ও ডা. কেএম তানভিন হাসান।

বিশেষ টেলি-মেডিসিন সেবা কার্যক্রমের প্রধান উপদেষ্টা হলেন নারায়ণগঞ্জ ৩শ’ শয্যা হাসপাতালের নবাগত তত্ত্বাবধায় ডা. গৌতম কুমার রায় এবং সার্বিক তত্ত্বাবধানে থাকবেন নারায়ণগঞ্জ বিএমএ’র সভাপতি ডা. চৌধুরী ইকবাল বাহার।
চিকিৎসক মো. সামসুদ্দোহা সরকার সঞ্চয় বলেন, ‘করোনা পরিস্থিতির কারণে বিভিন্ন স্থান লকডাউন করা হয়েছে। তবে হাসপাতালগুলো খোলা রয়েছে এবং আমরা আসছি। কিন্তু রাস্তাঘাট, যান চলাচল বন্ধ থাকার কারণে সমস্যা থাকা সত্ব্যেও রোগীরা আমাদের কাছে আসতে পারছে না। তাই স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) ও বিএমএ এর সমন্বয়ে নারায়ণগঞ্জ ৩শ শয্যা হাসপাতাল ও নারায়ণগঞ্জ জেনারেল (ভিক্টোরিয়া) হাসপাতালের চিকিৎসকরা এ সেবা শুরু করেছে। এ সেবার মাধ্যমে প্রতিদিন দুই শিফটে চিকিৎসকরা ফোনে রোগীদের চিকিৎসা সেবা দিবে। আর যদি ফোনে সেবা দেয়া সম্ভব না হয় তাহলে প্রয়োজনে হাসপাতালে আসার পরামর্শ দেয়া হবে।’

তিনি আরো বলেন, ‘আমাদের টেলি-মেডিসিন সেবার একমাত্র উদ্দেশ্য হলো রোগীর সেবা নিশ্চিত করা। দুর্যোগকালিন সময়ে যে সকল রোগের সেবা ঘরে থেকেও দেয়া সম্ভব আমার সেটাই দিতে চাচ্ছি। তাই আমরা সর্বাক্ষণিক সেবা দিয়ে যাবো।’

সব খবর
নগর বিভাগের সর্বশেষ