বৃহস্পতিবার ১৩ আগস্ট, ২০২০

নারায়ণগঞ্জে করোনা চিকিৎসায় প্রস্তুত ৫৪৩ চিকিৎসক-নার্স

বৃহস্পতিবার, ২৬ মার্চ ২০২০, ১৮:২৮

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে করোনা আক্রান্ত রোগীর চিকিৎসার জন্য সরকারি ও বেসরকারিভাবে মোট ১৯০ জন চিকিৎসক ও ৩৫৩ জন নার্সকে প্রস্তুত রাখা হয়েছে। এছাড়াও প্রস্তুত রয়েছে ৬টি অ্যাম্বুলেন্স। আক্রান্ত রোগীর আইসোলেশনের জন্য পুরো জেলায় বিভিন্ন হাসপাতালে মোট ১০২টি শয্যা রাখা হয়েছে।

বৃহস্পতিবার (২৬ মার্চ) বিকেল ৪টায় নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিংয়ে জেলা তথ্য কর্মকর্তা সিরাজউদ্দোল্লা খান এসব তথ্য জানান।

সিরাজউদ্দোল্লা খান বলেন, করোনা আক্রান্ত রোগীর চিকিৎসার জন্য সরকারিভাবে ছয়টি চিকিৎসা কেন্দ্রে ৩০টি শয্যা প্রস্তুত রাখা হয়েছে। তাদের চিকিৎসা দিতে ৯০ জন সরকারি চিকিৎসক ও ১৭৩ জন নার্স প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া আক্রান্ত রোগী বহনের জন্য রয়েছে ছয়টি অ্যাম্বুলেন্স।

তিনি আরও জানান, বেসরকারি ৭২টি চিকিৎসা কেন্দ্রে ৭২টি শয্যা প্রস্তুত রাখা হয়েছে। সেখানে চিকিৎসা দেবেন বেসরকারি ১০০ চিকিৎসক ও ১৮০ জন নার্স। এছাড়া প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন সেল হিসেবে শহরের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ভবনে ১০০ শয্যা তৈরি করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতেও রয়েছে কোয়ারেন্টাইন সেল।

তথ্য অফিসার জানান, গত ১ মার্চ থেকে এ পর্যন্ত নারায়ণগঞ্জে বিদেশ ফেরত লোকের সংখ্যা ৫৯৬৮ জন। তাদের মধ্যে ২৮০ জনের ঠিকানা ও অবস্থান চিহ্নিত করে হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা হয়েছে। গত চব্বিশ ঘন্টায় ৪৯ জন বিদেশ ফেরতের ঠিকানা ও অবস্থান নিশ্চিত করা গেছে। তবে অধিকাংশ বিদেশ ফেরত ব্যক্তি তার পাসপোর্টে দেওয়া ঠিকানায় অবস্থান করছেন না বলে তাদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা সম্ভব হচ্ছে না।

সিরাজউদ্দোল্লা খান বলেন, এ পর্যন্ত ৩১০ জনকে হোম কোয়ারেন্টাইন করা হয়েছে। তাদের মধ্য থেকে ৭৭ জনকে কোয়ারেন্টাইন থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। গত চব্বিশ ঘন্টায় ছাড়প্রাপ্ত হয়েছেন হোম কোয়ারেন্টাইনে থাকা ১৪ জন। বর্তমানে জেলাজুড়ে তিনজন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনসহ মোট কোয়ারেন্টাইনে রয়েছেন ২৩৬ জন।

তিনি আরও বলেন, নারায়ণাগঞ্জে এ পর্যন্ত তিনজন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। তাদের মধ্যে দুইজন ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়িতে ফিরে গেছেন। অন্যজন ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ